কোহলি পরবর্তী টি-২০ অধিনায়ক ঘোষণা BCCI-এর! কিউয়িদের বিরুদ্ধে বাদ এই একাধিক তারকা

কোহলি পরবর্তী টি-২০ অধিনায়ক ঘোষণা BCCI-এর! কিউয়িদের বিরুদ্ধে বাদ এই একাধিক তারকা
কোহলি পরবর্তী টি-২০ অধিনায়ক ঘোষণা BCCI-এর! কিউয়িদের বিরুদ্ধে বাদ এই একাধিক তারকা

অবশেষে টি-২০ ক্রিকেটের জন্য ভারতের অধিনায়কের নাম ঘোষণা করল বিসিসিআই। প্রত্যাশা মতোই কোহলি পরবর্তী দলের দায়িত্ব উঠল রোহিত শর্মার হাতে। কুড়ি ওভারের বিশ্বকাপের পরই নভেম্বরের শেষে ভারতে সিরিজ খেলতে আসছে নিউজিল্যান্ড। আগামী ১৭,১৯ ও ২১ নভেম্বর কিউইদের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। সেই ম্যাচগুলিতে দলকে নেতৃত্ব দেবেন রোহিত।

তবে আপাতত নিউজিল্যান্ড সিরিজেরর জন্যই দলের টি-২০ নেতৃত্বভার দেওয়া হয়েছে রোহিতকে৷ পাকাপাকিভাবে তিনিই কুড়ি ওভারের অধিনায়কত্ব পাবেন কিনা, বোর্ডের প্রেস রিলিজে তা খোলসা করা হয়নি। অন্যদিকে, টি-২০ তে রোহিতের ডেপুটি নির্বাচিত হয়েছেন কেএল রাহুল। সহ-অধিনায়ক হিসেবে রোহিতের অনুপস্থিতিতে দলকে পরিচালনা করার গুরু দায়িত্ব তাঁর কাঁধে।

নিউজিল্যান্ড সিরিজের জন্য অবশ্য নতুন করে দল ঘোষণা করেছে বিসিসিআই। সেই দল থেকে বাদ পড়েছেন সদ্য টি-২০ বিশ্বকাপ খেলা একাধিক তারকা। জানা গিয়েছে, আপাতত বিশ্রামে রয়েছেন বিরাট কোহলি। তাই কিউয়িদের বিরুদ্ধে টি-২০ দলে রাখা হয়নি তাঁকে। একইসঙ্গে দল থেকে বাদ পড়েছেন জসপ্রীত বুমরা, বরুণ চক্রবর্তী, মহম্মদ শামি, রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়ার মতো তারকা। তাঁদেরকেও বিশ্রাম দেওয়া হয়েছে বলে খবর।

বোর্ডের তরফে টি-২০ সিরিজের জন্য যে দল ঘোষণা করা হয়েছে, তাতে জায়গা পেয়েছেন একাধিক নতুন মুখ। আইপিএলের পার্পল ক্যাপ বিজয়ী হর্ষল প্যাটেল ও অরেঞ্জ ক্যাপ বিজয়ী ঋতুরাজ গাইকোয়ার সুযোগ পেয়েছেন দলে। এছাড়াও দলে এসেছেন শ্রেয়াস আইয়ার এবং আইপিএলে দুরন্ত পারফরম্যান্স করা ভেঙ্কটেশ আইয়ার। এছাড়াও দল নির্বাচনে বিসিসিআই ফের চমক দিয়েছে। বিশ্বকাপ থেকে বাদ পড়া যুজবেন্দ্র চাহাল এবং মহম্মদ সিরাজকে রাখা হয়েছে দলে। রয়েছেন সিনিয়র প্লেয়ার ভুবনেশ্বর কুমারও। নতুন মুখ হিসেবে দলে সুযোগ পেয়েছেন আবেশ খানও।

উল্লেখ্য, আগামী ১৭ নভেম্বর টি-২০ সিরিজের প্ৰথম ম্যাচে ভারত-নিউজিল্যান্ড মুখোমুখি হবে জয়পুরে। এরপরে ১৯ এবং ২১ তারিখে সিরিজের বাকি দুই টি-২০ ম্যাচ খেলা হবে যথাক্রমে রাঁচি এবং কলকাতায়। এরপর ২৫ নভেম্বর থেকে শুরু টেস্ট সিরিজ। কানপুরের গ্রীনপার্ক স্টেডিয়ামে শুরু হবে ভারত-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট।

নিউজিল্যান্ড সিরিজে ভারতের টি-২০ স্কোয়াড:
রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, ঈশান কিষান, ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, আর অশ্বিন, অক্ষর প্যাটেল, আবেশ খান, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, হর্ষল প্যাটেল, মহম্মদ সিরাজ