বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

জমির মিউটেশন নিয়ে কড়া পদক্ষেপ রাজ্য সরকারের! আরও সহজ হল পদ্ধতি

০৫:১৫ পিএম, সেপ্টেম্বর ২৪, ২০২১

জমির মিউটেশন নিয়ে কড়া পদক্ষেপ রাজ্য সরকারের! আরও সহজ হল পদ্ধতি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ টাকা সঞ্চয় করে জমি কেনার সখ কমবেশি সকলেরই রয়েছে। অনেকেই চায় ভবিষ্যতের সম্পত্তি হিসেবে জমি কিনে রাখতে। কিন্তু সেক্ষেত্রে প্রচুর ঝামেলার সম্মুখীন হতে হয়। একটি জমি কিনতে গেলে সেটি সংক্রান্ত হাজারো সমস্যার সম্মুখীন হতে হয় ক্রেতাদের। আর তার মধ্যে অন্যতম হল মিউটেশন। এই মিউটেশন পদ্ধতি নিয়ে কড়া সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। জটিলতা থেকে আরও সরলীকরণ করা হয়েছে এই পদ্ধতি।

মিউটেশন এর জন্য বার বার অফিসের চক্কর কাটতে হয় জনগণদের। পাশাপাশি জমির মালিকরাও প্রচুর সমস্যার শিকার হন। তাই তাঁদের সুবিধার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে ভূমি ও ভূমি সংস্কার দপ্তর। এবার থেকে মিউটেশনেও আসছে অনলাইন পক্রিয়া। অর্থাৎ আর অফিসে গিয়ে এটি করাতে হবে না। পাশাপাশি অন্যান্য বহু বিষয়ে আনা হচ্ছে সরলীকরণ। অনলাইনে কিছু শর্ত পূরণ করলেই জমির মালিকদের আর হয়রানি পোহাতে হবে না। মিউটেশন হয়ে যাবে নিজেই। এগুলি ছাড়াও আরও বেশ কিছু পরিবর্তন এনেছে রাজ্য সরকার।

জমি সংক্রান্ত কোনও সমস্যা একদিনের মধ্যেই সমাধান করে দিতে হবে ভুমি সংস্কার দপ্তরকে। সেই ব্যক্তিকে বার বার ডাকা যাবে না। পাশাপাশি এই জমির সমস্ত কাগজপত্রে মালিকের ফোন নম্বর থাকতে হবে। তার উকিল বা অন্য কারোর নম্বর থাকলে হবে না। অনেক সময় দরকারের সময় জমির মালিকের সঙ্গে কথা হয়ে ওঠেনা এই নম্বরের জন্য। তাই এই সব বিষয়গুলি খতিয়ে দেখছে রাজ্য সরকার।