শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

দু'হাতেই সমান দক্ষতা 'সব্যসাচী' শচিনের! ভিডিও পোস্ট করে কী জানালেন মাস্টার ব্লাস্টার?

১১:৪২ এএম, আগস্ট ১৪, ২০২১

দু'হাতেই সমান দক্ষতা 'সব্যসাচী' শচিনের! ভিডিও পোস্ট করে কী জানালেন মাস্টার ব্লাস্টার?

‘অ্যাম্বিডেক্সট্রাস’ বা বাংলায় সব্যসাচী। এই কথার অর্থ হল যিনি ডান ও বাম, দুই হাতেই সমান দক্ষ। মহাভারতে তৃতীয় পাণ্ডব অর্জুনের আর এক নাম ছিল সব্যসাচী। দু'হাতেই সমান দক্ষতায় তীর নিক্ষেপ করতে পারতেন তিনি। তবে শুরু মহাকাব্যে নয়, বাস্তব জীবনেও দেখা মেলে 'সব্যসাচী'দের। সেরকমই একজন হলেন শচীন তেন্ডুলকর। যাঁর দু'হাতই চলে সমানভাবে। এবার সে কথা নেটমাধ্যমেও জানান দিলেন মাস্টার ব্লাস্টার।

গতকাল অর্থাৎ শুক্রবার, ১৩ অগাস্ট ছিল বিশ্ব বাঁ-হাতি দিবস৷ এই উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় গল্ফ খেলার একটি ভিডিও পোস্ট করেন শচীন। ভাইরাল ওই ভিডিওতে দেখা যাচ্ছে, উন্মুক্ত গল্ফ কোর্সে তিনি খেলছেন মাস্টার ব্লাস্টার। তাঁকে দেখা গেল, বাম হাতের সাহায্যেই বলকে নির্দিষ্ট লক্ষ্যে পাঠাতে। তাঁর এই খেলার সঙ্গী ছিলেন আরেক ক্রিকেটার যুবরাজ সিং। যিনি খেলা শুরুর আগে তেন্ডুলকরকে বলেন, "মাস্টার ব্লাস্টারের মতোই কিন্তু খেলতে হবে!" এরপরই বাম হাতের দক্ষতায় নির্দিষ্ট লক্ষ্যে বলকে ঠেলে পাঠিয়ে দেন শচীন।

খেলার শুরুর আগেই অবশ্য নেটিজেনদের কাছে নিজের এই দক্ষতার কথা জানান দিয়ে প্রশ্ন রাখেন তেন্ডুলকর। নেটিজেনদের উদ্দেশ্যে তাঁর জিজ্ঞাস্য ছিল, "আপনারা কি জানতেন আমি অ্যাম্বিডেক্সট্রাস?" অর্থাৎ শচীন নিজেই জানান দিচ্ছেন তিনি 'সব্যসাচী'ই বটে! তারপরই বাম হাতের দক্ষতায় বলকে পাঠালেন অভীষ্ট লক্ষ্যে। এই ভিডিও ইতিমধ্যে বেশ ভাইরালও হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই শচীনের এই দক্ষতার কথা জেনে চমকপ্রদও বটে!

https://www.instagram.com/p/CSg5m69A5iO/?utm_medium=copy_link

অবশ্য যারা তেন্ডুলকরের বিশেষ অনুরাগী, তারা আগে থেকেই বেশ ভালোমতো জানেন যে, তিনি দু’ হাতেই সম দক্ষতায় কাজ করতে পারেন৷ ক্রিকেটের মাঠে তিনি বোলিং, ব্যাটিং বা ফিল্ডিং করতেন ডান হাতেই। তবে ক্রিকেটের বাইরে খাওয়া-দাওয়া, লেখা ইত্যাদি যাবতীয় সব কাজই করেন বাম হাতে। এবার তামাম নেটিজেনদের সামনেও নিজের সেই দক্ষতার পরিচয় রাখলেন মাস্টার ব্লাস্টার।