বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

কলসি ভর্তি সোনার মোহরের ফাঁদ পেতে প্রতারণা! বীরভূম পুলিশের হাতে ধরা পড়ল ২ প্রতারক

০১:৩৪ পিএম, জুলাই ২৭, ২০২১

কলসি ভর্তি সোনার মোহরের ফাঁদ পেতে প্রতারণা! বীরভূম পুলিশের হাতে ধরা পড়ল ২ প্রতারক

মাটি খুঁড়ে পাওয়া গিয়েছে কলসি ভর্তি সোনার মোহর! এমন গল্পের ফাঁদ পেতে দীর্ঘদিন ধরেই বীরভূমের বেশ কিছু এলাকায় চলছে সোনার নকল মোহর বিক্রির চক্র। কলকাতা বা শহরতলি ছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে এই চক্রের জাল। সম্প্রতি বীরভূম থেকে এমনই ২ প্রতারক ধরা পড়ল শান্তিনিকেতন থানার পুলিশের হাতে। পুলিশ সূত্রে খবর, নকল মোহর সংক্রান্ত প্রতারণামূলক ঘটনায় জড়িয়ে ওই দু'জন।

প্রতারণামূলক চক্রের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে প্রায়ই নানা সচেতনতামূলক প্রচার চালায় বীরভূম পুলিশ। তা সত্ত্বেও ক্রমশ মাথাচাড়া দিয়ে উঠেছিল এই চক্র। সম্প্রতি গোপন সূত্রে খবর পেয়ে বীরভূমের শান্তিনিকেতন থানার কঙ্কালীতলার একটি গেষ্ট হাউজ থেকে ওই দুই প্রতারককে গ্রেপ্তার করে পুলিশ। এছাড়াও ২৪৫টি নকল সোনার কয়েনও উদ্ধার হয়েছে। পুলিশ সূত্রেই জানা গেল, কীভাবে চলত এই চক্র

প্রথমে ফাঁদ হিসেবে কোনও এক ব্যক্তিকে বেছে নেয় প্রতারকরা। সেই ব্যক্তির ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য জোগারের পর তাঁর নম্বরে ফোন করা হয়। ফোনে ওই ব্যক্তিকে মোহর ভর্তি কলসির গল্প শোনানো হয়। গল্পটি যথাসম্ভব বিশ্বাসযোগ্য করে তোলা হয় যাতে ওই ব্যক্তি বিশ্বাস করেন। এরপর ওই ব্যক্তির বাড়িতে অথবা কোন একটি নির্দিষ্ট স্থানে একটি সোনার কয়েন নিয়ে যায় প্রতারকরা। সোনার দোকানে গিয়ে এই সোনার কয়েন বা মোহর পরীক্ষা করে নেওয়ার কথাও বলা হয়।

এরপর ব্যক্তির বিশ্বাস অর্জন করলেই শুরু হয় আসল খেলা! ওই ব্যক্তির মোবাইলে মোহর ভর্তি কলসির ছবি পাঠিয়ে তাঁকে টাকা সহ ডেকে পাঠানো হয় নিজেদের ডেরা বা কোনও নির্জন জায়গায়। ওই ব্যক্তি সেই স্থানে পৌঁছলে আগ্নেয়াস্ত্র দেখিয়ে তাঁকে সমস্ত কিছু লুট করে নেয় প্রতারকরা। এভাবেই প্রতারকদের ফাঁদে পা দিয়ে প্রায়শই টাকা খোয়াচ্ছেন বহু মানুষ। এবার সেই চক্রেরই দুই অপরাধী ধরা পড়ল পুলিশের হাতে।