SBI-এ টাকা তোলার ক্ষেত্রে আসছে বড় বদল! মানতে হবে এই নতুন নিয়ম! কবে থেকে প্রযোজ্য? জেনে নিন

SBI-এ টাকা তোলার ক্ষেত্রে আসছে বড় বদল! মানতে হবে এই নতুন নিয়ম! কবে থেকে প্রযোজ্য? জেনে নিন
SBI-এ টাকা তোলার ক্ষেত্রে আসছে বড় বদল! মানতে হবে এই নতুন নিয়ম! কবে থেকে প্রযোজ্য? জেনে নিন

ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে অন্যতম বিশ্বাসযোগ্য নাম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)। সারা দেশ জুড়ে লক্ষ লক্ষ মানুষ আজ এই ব্যাঙ্কের গ্রাহক। আর সেই গ্রাহকদের জন্যই এবার বড় ঘোষণা করল SBI। এবার থেকে ব্যাঙ্কের কোনও শাখা বা ATM থেকে টাকা তোলার নিয়মে বড় বদল আনছে SBI। সম্প্রতিই ব্যাঙ্কের সূত্রে জানানো হয়েছে এ কথা। কী সেই নিয়ম? কবে থেকে প্রযোজ্য তা? জেনে নিন খুঁটিনাটি…

এই নিয়ম মূলত ব্যাঙ্কের বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অর্থাৎ সাধারণ সঞ্চয়ী আমানতের গ্রাহকদের জন্যই প্রযোজ্য। সাধারণ সঞ্চয়ী আমানতকে ‘জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট’ও বলা হয়ে থাকে। মূলত কম আয়ের মানুষেরা সহজে যাতে অ্যাকাউন্ট খুলতে পারেন, তাঁদের জন্যই এই অ্যাকাউন্টের সুবিধা রয়েছে। সেখানে অ্যাকাউন্ট খুললে এটিএম-ডেবিট কার্ডও দেওয়া হয়ে থাকে৷ এ ক্ষেত্রেই টাকা তোলার নিয়মে এসেছে বদল। এছাড়াও চেকবুকের ক্ষেত্রেও এসেছে বেশ কিছু বদল। আগামী মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে SBI কর্তৃপক্ষ।

ATM-এর ক্ষেত্রে-
সাধারণ সঞ্চয়ী আমানতের গ্রাহকরা যদি ATM ডেবিট কার্ড দিয়ে টাকা তোলেন তাহলে তার জন্য জিএসটির আওতায় আসবেন তাঁরা। তবে প্রথমবারেই নয়৷ জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের ক্ষেত্রে মাসে সর্বোচ্চ ৪ বার ATM এবং ব্যাঙ্ক থেকে টাকা তুললে তার জন্য কোনও জিএসটি দিতে হবে না গ্রাহকদের। কিন্তু তা ৪ বারের বেশি হলেই প্রতি লেনদেন পিছু ১৫ টাকা বেশি দিতে হবে গ্রাহকদের। এর সঙ্গে যুক্ত হবে জিএসটিও।

তবে বরিষ্ঠ নাগরিকদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। নন ফিনান্সিয়াল ট্রানজাকশন অর্থাৎ টাকা ছাড়া অন্য কোনও লেনদেনের কাজে ATM কার্ড ব্যবহার হলেও আলাদা করে টাকা দিতে হবে না। একই ব্যাংকের শাখায় বা অন্য শাখায় টাকা ট্রান্সফার করতে গেলেও বাড়তি খরচ করতে হবে না।

চেকবুকের ক্ষেত্রে-
ব্যাঙ্কের তরফে প্রত্যেক বছর গ্রাহকদের একটি ১০ পাতার চেকবই বিনামূল্যে দেওয়া হয়ে থাকে। সেই চেকবুকের ক্ষেত্রেই প্রযোজ্য হবে তিনটি নতুন নিয়ম। এবার থেকে বিনামূল্যে দেওয়ার পর থেকে চেকবই লাগলে তা কিনতে হবে৷ সে ক্ষেত্রে ১০ পাতার চেকবইয়ের দাম হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবইয়ের দাম ৭৫ টাকা। জরুরি ভিত্তিতে ১০ পাতার চেকবই কিনতে চাইলে, দিতে হবে ৫০ টাকা। উপরোক্ত সব ক্ষেত্রেই দামের সঙ্গে যুক্ত হবে জিএসটি।

চেক মারফত তোলার ক্ষেত্রে সর্বোচ্চ অর্থের পরিমাণও ইতিমধ্যেই ধার্য করে দিয়েছে SBI। ঊর্ধ্বসীমা এক লক্ষ টাকা ধার্য করেছে। পাস বই থেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা তোলা যাবে। চেক ব্যবহার করে থার্ড পার্টি ক্যাশ উইথড্রলের ক্ষেত্রে মাসে ঊর্ধ্বসীমা ৫০ হাজার টাকা ধার্য করা হয়েছে। তবে ব্যাঙ্কের তরফে এও জানানো হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোন থার্ড পার্টি ক্যাশ পেমেন্ট করা যাবে না।