শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ফোনে এই কাজগুলি করলেই অ্যাকাউন্ট থেকে গায়েব হতে পারে সব টাকা! সতর্কতা জারি SBI-এর

০১:১৬ পিএম, জুলাই ২৬, ২০২১

ফোনে এই কাজগুলি করলেই অ্যাকাউন্ট থেকে গায়েব হতে পারে সব টাকা! সতর্কতা জারি SBI-এর

ব্যাঙ্কের নামে সাইবার জালিয়াতির নানা অভিযোগ উঠছে চারপাশে। যা নিয়ে রীতিমতো চিন্তায় পড়ছেন সাধারণ মানুষ। অনলাইন মাধ্যমে বিভিন্ন সময়ই ব্যাঙ্কের গ্রাহকেরা প্রতারণার শিকার হন৷ সেই সব ফাঁদে পা দিলেই অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যেতে পারে টাকা৷ তাই এবার নিজের গ্রাহকদের পাশে দাঁড়াতে এগিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। অনলাইন প্রতারণার বিরুদ্ধে গ্রাহকদের দিল কড়া সতর্ক বার্তা।

সম্প্রতি ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, কেউ ফোনে বা মেসেজে নিজেকে ব্যাঙ্ককর্মী বলে দাবী করে কোনও নম্বর বা ব্যক্তিগত তথ্য জানতে চাইলে খবরদার শেয়ার করবেন না। এই ফাঁদে পা দিলেই ঘটবে চরম বিপদ! অ্যাকাউন্ট থেকে খোয়া যেতে পারে মোটা অঙ্কের টাকা। আদতে ব্যাঙ্ক কখনই এ সব তথ্য জানতে চায় না। শুধু ফোন নয়, ইমেইল বা এসএমএসের মাধ্যমেও এসব তথ্য কখনও চাওয়া হবে না বলে ব্যাঙ্কের তরফে দাবী। তাই গ্রাহকদের নিজস্ব পাসওয়ার্ড, ওটিপি, সিভিভি, কার্ড নম্বর ইত্যাদি না দেওয়ারও অনুরোধ জানিয়েছে SBI।

এছাড়াও আরও কিছু নির্দেশ দেওয়া হয়েছে SBI-এর তরফে। একনজরে দেখে নেওয়া যাক...

১. ফোনে কখনও কোনও নেট ব্যাঙ্কিং সংক্রান্ত কোনও তথ্য সেভ রাখবেন না। অনেকেই ফোনের ডিজি লকার, ডকুমেন্টস, নোট অ্যাপ-এ নেট ব্যাঙ্কিংয়ের তথ্যাবলী সেভ করে রাখেন। এমন করলে বড় বিপদ। ২. ব্রাউজারে নেট ব্যাঙ্কিং সংক্রান্ত কোনও পাসওয়ার্ড সেভ রাখা যাবে না। পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার সময়ে ব্রাউজার সেটি সেভ করবে কিনা প্রশ্ন করলে তাতে সর্বদা 'নেভার' করে রাখবেন। ৩. ফোনে ক্রেডিট বা ডেবিট কার্ডের ছবি তুলে বা নম্বর লিখে সেভ করে রাখবেন না। ৪. ফোনে এটিএম কার্ডের পাসওয়ার্ড সেভ রাখবেন না। ৫. কাউকে টাকা লেনদেনের পর ব্যাঙ্ক ডিটেইলস হোয়াটসঅ্যাপ করলে মেসেজ পাঠানোর পর একটু অপেক্ষা করুন। মেসেজটি সিন হয়ে গেলে সঙ্গে সঙ্গে সেটি ডিলিট করে দিন। ৬. লটারি বা ওই জাতীয় কোনও মেসেজে ব্যাঙ্ক ডিটেইলস চাইলে তা কখনই শেয়ার করবেন না। নাহলেই বিপদে পড়বেন। ৭. ব্যাঙ্ক কর্মীরা কখনই ফোন বা মেসেজে গ্রাহকের কোনও ব্যক্তিগত তথ্যাবলী চাইবেন না। এক্ষেত্রে সরাসরি ব্যাঙ্কের শাখাতেই আসতে বলবেন। এই বিষয়ে সতর্ক থাকুন। ৮. নিজস্ব ব্যক্তিগত তথ্য বা OTP যে কোনও কাউকে দেবেন না।