ঘরে বসেই প্রতি মাসে ৬০ হাজার টাকা আয়ের সুযোগ দিচ্ছে SBI! জানুন আবেদনের সহজ পদ্ধতি

ঘরে বসেই প্রতি মাসে ৬০ হাজার টাকা আয়ের সুযোগ দিচ্ছে SBI! জানুন আবেদনের সহজ পদ্ধতি
ঘরে বসেই প্রতি মাসে ৬০ হাজার টাকা আয়ের সুযোগ দিচ্ছে SBI! জানুন আবেদনের সহজ পদ্ধতি

করোনা কালে ভেঙে পড়েছে দেশের অর্থনৈতিক হাল। বড় বড় বেসরকারি সংস্থা গুলি থেকে শুরু করে ছোটখাটো চাকরি, সবেতেই কাজ হারিয়েছেন বহু মানুষ। এই অবস্থায় অনেকেই নিকের ব্যবসার কথা ভাবছেন। কিন্তু ব্যবসা শুরু করতেও লাগবে বিশাল অর্থের পুঁজি। এই কারণে পিছিয়ে আসছেন অধিকাংশ মানুষ।

তবে আর চিন্তা নেই। এবার বাড়িতে বসেই নামমাত্র পুঁজিতে ব্যবসা শুরু করে মোটা টাকা আয় করতে পারবেন আপনি৷ বর্তমানে একাধিক সংস্থা ব্যবসা শুরু করার জন্য যুবক যুবতীদের উৎসাহ দিচ্ছে। সেই সংস্থাগুলি ফ্র্যাঞ্চাইজি দিয়ে থাকে৷ তার মধ্যে অন্যতম, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। SBI ATM ফ্র্যাঞ্চাইজি গ্রহণ করে প্রতি মাসে মোটা টাকা আয় করা যেতে পারে।

এই ব্যবসায় ঘরে বসে সহজেই প্রতি মাসে ৬০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। ব্যাঙ্কের তরফে যে সংস্থাগুলিকে ATM বসানোর চুক্তি দেওয়া হয়, তাদের থেকেই ATM Franchise নিয়ে মোটা অঙ্কের আয় হতে পারে। ATM ইনস্টলকারী এই সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরনো হল Tata Indicash। এই সংস্থা ২ লাখের সিকিউরিটি অ্যামাউন্টের ভিত্তিতে ফ্র্যাঞ্চাইজি দেয়। তবে এই ২ লাখ টাকা ফেরতযোগ্য। এছাড়াও ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে আরও ৩ লাখ টাকা জমা দিতে হবে। অর্থাৎ সর্বমোট ৫ লাখ টাকা বিনিয়োগ করলেই ATM Franchise নিতে পারবেন।

তবে ATM ফ্র‍্যাঞ্চাইজি নিতে গেলে বেশ কয়েকটি শর্তও মানতে হবে। কী কী শর্ত? ATM Franchise নিতে ৫০-৮০ স্কোয়ার ফুট জায়গার প্রয়োজন। তা অন্য ATM থেকে ১০০ মিটার দূরত্বে হতে হবে। এছাড়াও জায়গাটি হতে হবে গ্রাউন্ড ফ্লোরে। পাকা ছাদ থাকা আবশ্যিক। পাশাপাশি সেখানে ২৪ ঘণ্টা বিদ্যুৎ পরিষেবা থাকা বাধ্যতামূলক। এগুলির ব্যবস্থা হলে ফ্র‍্যাঞ্চাইজি নিতে ডকুমেন্ট হিসেবে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড এবং ঠিকানার প্রমাণপত্র হিসেবে রেশন কার্ড ও ইলেকট্রিক বিল লাগবে। পাশাপাশি লাগবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও পাসবুক। এছাড়াও ফটো, ফোন নম্বর, E-mail ID ও GST নম্বরও প্রয়োজন।

এবার একনজরে দেখে নেওয়া যাক কী ভাবে আবেদন করবেন?
যে সংস্থাগুলি ATM Franchise দেয়, সেই সংস্থাগুলির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করা যেতে পারে। ভারতে মূলত Tata Indicash, Muthoot ATM এবং India One ATM এই সংস্থাগুলি ATM ইনস্টল করে। এই কোম্পানিগুলির ওয়েবসাইটে অনলাইনে লগ ইন করে ATM-এর জন্য আবেদন করতে পারেন।
Tata Indicash – www.indicash.co.in
Muthoot ATM – www.muthootatm.com/suggest-atm.html
India One ATM – india1atm.in/rent-your-space