সুবর্ণসুযোগ দিচ্ছে SBI! ফিক্সড ডিপোজিটে মিলতে পারে বাম্পার সুদ, কিভাবে? রইল বিস্তারিত

সুবর্ণসুযোগ দিচ্ছে SBI! ফিক্সড ডিপোজিটে মিলতে পারে বাম্পার সুদ, কিভাবে? রইল বিস্তারিত/ ছবি প্রতীকী
সুবর্ণসুযোগ দিচ্ছে SBI! ফিক্সড ডিপোজিটে মিলতে পারে বাম্পার সুদ, কিভাবে? রইল বিস্তারিত/ ছবি প্রতীকী

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বর্তমানে টাকা বিনিয়োগ করার ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট অন্যতম উপায়। আর দেশের সবচেয়ে বড় ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে দিচ্ছে সুবর্ণ সুযোগ। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া প্রবীণ নাগরিক দের জন্য অতিরিক্ত সুদ দিয়ে নিয়ে এসেছে নতুন স্কিম। এমনকি প্রবীণ নাগরিকদের জন্য এই ফিক্সড ডিপোজিট এর সময়সীমাও বাড়ানো হয়েছে। এই স্কিমের নাম এসবিআই ইউকেয়ার স্পেশ্যাল ফিক্সড ডিপোজিট স্কিম।

মার্চ ২০২২ পর্যন্ত এই স্কিমের সুবিধা পাবে প্রবীণ নাগরিকরা। এই স্কিমের অধীনে আম জনতার থেকে ৮০ বেসিস প্রাইজ পাওয়া যাবে। ফলে সুদের হার অনেক বেশি পরিমাণে মিলবে। পাঁচ বছরের ফিক্সড ডিপোজিট এর সুদের হার ৫.৪ শতাংশ। আর প্রবীণ নাগরিকদের জন্য ৬.২০ শতাংশ। পাঁচ বছর বা তার বেশি সময় হলে ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে ৩০ বেসিস পয়েন্টে সুদ মেলে। সেক্ষেত্রে সুদের হার সাধারণ নাগরিকদের থেকে বেশি হয়।

 ছবি প্রতীকী
ছবি প্রতীকী

এই প্রকল্পে মূলত ৬০ বছর বা তার বেশি বয়সের প্রবীণ নাগরিকদের সুবিধা দেওয়া হয় থাকে। মেলে অতিরিক্ত সুদ। তবে টানা ৫ বছর এই টাকা ডিপোজিট করে রাখতে হবে। মাঝ খানে টাকা তুলে নিলে সুদের হার অনেকটা কম মিলবে। এই প্রকল্পে বিনিয়োগ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা যাবে। পাশাপাশি পুরনো অ্যাকাউন্ট রিনিউ করা যাবে সেক্ষেত্রে মিলবে বাড়তি সুদ।