শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

অবশেষে রাজ্যকে স্বস্তি! কবে থেকে খুলবে স্কুল, স্পষ্ট জানিয়ে দিল হাইকোর্ট

০২:৩৫ পিএম, নভেম্বর ১১, ২০২১

অবশেষে রাজ্যকে স্বস্তি! কবে থেকে খুলবে স্কুল, স্পষ্ট জানিয়ে দিল হাইকোর্ট

রাজ্যে কবে থেকে খুলবে স্কুল? অবশেষে তা নিয়ে আইনি জটিলতা কাটল। স্কুল খোলা নিয়ে রাজ্যের সিদ্ধান্তই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। ফলে আগামী ২৬ নভেম্বর থেকেই ফের চালু হচ্ছে রাজ্যের সমস্ত স্কুল। এদিন আদালতের এই রায়ে রাজ্য বেশ স্বস্তি পেল বলা চলে।

উল্লেখ্য, গত ২৯ অক্টোবর বিজ্ঞপ্তি দিয়ে রাজ্য জানিয়েছিল আগামী ১৬ নভেম্বর থেকে খুলছে সমস্ত স্কুল। তবে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণীর পঠনপাঠনই শুরু হবে। বিজ্ঞপ্তিতে ১০ টার বদলে সাড়ে ৯ টায় স্কুল খোলার কথাও বলা হয়েছিল। এই নিয়েই হাইকোর্টে মামলা করেছিলেন সুদীপ ঘোষ চৌধুরী নামে এক মামলাকারী। এদিন আদালতে তিনি অভিযোগ তোলেন, স্কুল খোলা নিয়ে রাজ্যের বিজ্ঞপ্তিতে কিছু বিভ্রান্তি রয়েছে। এর আগে সাড়ে ১০টায় স্কুল শুরু হত। বিজ্ঞপ্তিতে তা সাড়ে ৯টায় বলা হয়েছেম এছাড়াও পড়ুয়ারা এখনও টিকা পায়নি। অন্যান্য নানা সমস্যার কথাও বলেন মামলাকারী।

[caption id="attachment_39451" align="alignnone" width="1280"]অবশেষে রাজ্যকে স্বস্তি! কবে থেকে খুলবে স্কুল, স্পষ্ট জানিয়ে দিল হাইকোর্ট / প্রতীকী ছবি অবশেষে রাজ্যকে স্বস্তি! কবে থেকে খুলবে স্কুল, স্পষ্ট জানিয়ে দিল হাইকোর্ট / প্রতীকী ছবি [/caption]

কিন্তু মামলাকারীর বক্তব্যে সন্তুষ্ট নয় হাইকোর্ট। এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ মামলাকারীকে জানায়, অবিভাবকদের সমস্যা হলে তাঁরা আদালতে এসে সমস্যার কথা বলবেন। বিচারপতি বলেন, "আপনার কি কোনও ব্যক্তিগত স্বার্থ আছে? অভিভাবকদের অসুবিধা হলে তাঁরা আসবেন। সেই সুযোগ রয়েছে।" শুনানিতে বিচারপতি মামলাকারীর উদ্দেশ্যে এও বলেন, "স্কুল কতক্ষন খোলা থাকবে সেটা কি আপনার দেখার বিষয়? আপনার বাচ্চা কি স্কুলে যায়? এটা ব্যক্তিগত কারণ হতে পারে না। আপনার বাচ্চা যে সে'ই ক্লাসে পড়ে না। অভিভকদের বলার থাকলে কোর্টে এসে বলুক। আমরা দেখব।"

এদিকে রাজ্যের তরফে আদালতে এজি বলেন, "আন্তর্জাতিক আর্গানাইজেশন অনুযায়ী, অনলাইন ক্লাসে মানসিক স্বাস্থ্য নষ্ট হচ্ছে। দেশের প্রায় সমস্ত রাজ্যে স্কুল খুলে গিয়েছে। সবার শেষে এ রাজ্যে স্কুল খুলছে। প্রতিদিন ১০ মিনিট করে করোনা সচেতনতার সংক্রান্ত ক্লাস করানো হবে তাই অতিরিক্ত সময় নেওয়া হয়েছে। সমস্ত কোভিড গাইডলাইন মেনে স্কুল খোলা হবে।" এরপরই স্কুল খোলা নিয়ে রাজ্যের বিজ্ঞপ্তিতেই সম্মতি জানায় আদালত। অর্থাৎ রাজ্যের কথা মতো আগামী ১৬ নভেম্বর থেকেই খুলবে স্কুল।

অন্যদিকে বিষয়টি নিয়ে রাজ্যের তরফে বক্তব্য, "কেউ এটা নিয়ে মামলা করতে পারেন এটাই আশ্চর্যের বিষয়। অনেক আলোচনা এবং রিসার্চ করেই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যিনি মামলা করেছেন তার সন্তান এর মধ্যেই পড়ে না।"