শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বড় ঘোষণা! তৃতীয় ঢেউ ভয়ঙ্কর না হলে পুজোর পর খুলবে স্কুল, জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

০৮:১১ পিএম, আগস্ট ২৩, ২০২১

বড় ঘোষণা! তৃতীয় ঢেউ ভয়ঙ্কর না হলে পুজোর পর খুলবে স্কুল, জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

করোনা আবহে দীর্ঘদিন ধরে বন্ধ রাজ্যের সমস্ত স্কুল। বদলে বাড়ি বসেই অনলাইনে চলছে ক্লাস। তবে আশেপাশে কান পাতলেই শোনা যাচ্ছে এই প্রশ্ন যে, আদৌ কবে খুলবে স্কুল? এই পরিস্থিতিতে ঠিক কবে স্কুল খোলা উচিৎ? এবার এই প্রসঙ্গেই বড় ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, "তৃতীয় ঢেউ যদি ভয়ঙ্কর না হয়, তবে পুজোর পরই খুলবে স্কুল।"

এদিন সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "মহারাষ্ট্র, কেরলের মতো কয়েকটি রাজ্যের পরিস্থিতি এখনও ভালো নয়। তবে এই রাজ্যে করোনা পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে। তবে আজ ঠিক থাকলেও আগামীকাল কী হবে তা বলা সম্ভব নয়। করোনার তৃতীয় ঢেউ ভয়ঙ্কর না হলে পুজোর পরই স্কুল খোলা হবে। পুজোর পর সব কিছু স্যানিটাইজ করা হবে। পুজোর ছুটি, ভাইফোঁটা, দেওয়ালির পর পরিস্থিতি ঠিক থাকলে তারপরই রাজ্যে স্কুল খুলবে।"

প্রসঙ্গত, এর আগেও মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, রাজ্য সরকার পুজোর পরে রাজ্যে একদিন অন্তর স্কুল খোলার বিষয়ে ভাবছে। চলতি মাসের শুরুতেই করোনা মোকাবিলায় জন্য গঠিত গ্লোবাল অ্যাডভাইজারি বোর্ডের প্রধান নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একটি বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী। তৃতীয় ঢেউ রুখতে কী কী প্রস্তুতি নেওয়া যাবে তা আলোচনা হয়েছিল। তখনই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, কোভিড পরিস্থিতি ঠিক থাকলে পুজোর পরই রাজ্যে একদিন অন্তর স্কুল খোলার পরিকল্পনা রয়েছে সরকারের।

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/249258753589385

যদিও, এ প্রসঙ্গে গতকালই নোবেলজয়ী বর্ষীয়ান অর্থনীতিবিদ অমর্ত্য সেন জানান, করোনা আবহে স্কুল খোলার আগে আরও চিন্তাভাবনা করা দরকার। স্কুল বন্ধ থাকলে পড়ুয়াদের ক্ষতি তো হচ্ছেই। তবে স্কুল খোলার ফলে অসুখের প্রকোপ বাড়লে তাও চিন্তার কারণ হয়ে উঠবে। তবে বিভিন্ন শিক্ষাবিদরাও অবশ্য এক সুরে বলেছেন, স্কুল অবশ্যই খোলা উচিৎ। তবে রাজ্যের কোভিড পরিস্থিতি যদি আরও খারাপ না হয়ে যায় তাহলেই স্কুল খোলার বিষয়টি সম্ভব।