এবার থেকে মহিলা বা সংরক্ষিত সিটে বসলে পাঁচ হাজার টাকার জরিমানা, হতে পারে জেলও

Image Source- Google

বংনিউজ ওয়েব ডেস্ক:বাংলাদেশ: মহিলা শিশু বা সিনিয়র সিটিজেনদের জন্য সংরক্ষিত সিটে সাধারণ যাত্রীরা বসলে হতে পারে পাঁচ হাজার টাকা অব্দি জরিমানা। এমনই নির্দেশিকা জারি হয়েছে ১লা নভেম্বর থেকে। গত ২২এ অক্টোবর এই নতুন সড়ক আইন জারি করার কথা জানায় বাংলাদেশ সরকার।

নতুন নিয়মে আরো কঠোর হয়েছে সড়ক আইনের আওতায় শাস্তির বিধান। এবং সবধরনের সাজাও বাড়ানো হয়েছে। আইন অনুযায়ী, ট্রাফিক সিগনাল না মান্যতা দেওয়ার জরিমানা ৫০০ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হয়েছে, সিট বেল্ট না বাঁধলে অথবা ড্রাইভিং এর সময় মোবাইল ফোনে কথা বললে চালকের সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। হেলমেট বিহীন ড্রাইভিং করলে ২০০ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হয়েছে। সিগনাল না মেনে, আইন না মেনে গাড়ি চালালে এবং এক্সিডেন্ট করলে ৩ লাখ টাকা জরিমানা ও ৩ বছরের জেল হতে পারে।

এছাড়া ড্রাইভিং লাইসেন্সের জন্যও আইন সংশোধন করা হয়েছে। এবার থেকে কোন ব্যাক্তিকে ড্রাইভিং লাইসেন্স পেতে হলে তাকে নুন্যতম অষ্টম শ্রেণী পাশ করতে হবে। এবং সহকারী ড্রাইভার লাইসেন্স পেতে পঞ্চম শ্রেণী। ড্রাইভিং লাইসেন্সের জন্য ১২ পয়েন্ট রাখা হয়েছে। আইন ভঙ্গ করে গাড়ি চালালে এই পয়েন্ট কাটা যাবে। বাতিল হতে পারে আপনার ড্রাইভিং লাইসেন্স’ও।

আরও পড়ুনঃ  মুখোমুখি ট্রেন সংঘর্ষ! মৃত্যু পনেরোজনের, টুকরো হয়ে গেল শিশুর দেহ

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.