রাত পোহালেই প্রথম দফার নির্বাচন! কোন কেন্দ্রে কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে দেখে নিন

রাত পোহালেই প্রথম দফার নির্বাচন! কোন কেন্দ্রে কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে দেখে নিন
রাত পোহালেই প্রথম দফার নির্বাচন! কোন কেন্দ্রে কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে দেখে নিন / নিজস্ব ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রাজ্যের দৌড়গোড়ায় ২০২১ এর বিধানসভা ভোট। রাজ্যের শাসক দলে কে আধিপত্ত বিস্তার করবে তা নিয়ে চলছে রাজনৈতিক বিরোধ। রাজনৈতিক দলগুলি তাঁদের অবস্থান পাকাপক্ত করতে ইতিমধ্যেই আসরে নেমে পড়েছে। আর এরই মাঝে আসন্ন বিধানসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই রাজ্যে হাজির হয়েছিল কেন্দ্রীয় বাহিনী। কেন্দ্রীয় বাহিনীর মধ্যে রয়েছে বিএসএফ, সিআরপিএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি। অন্যদিকে নির্বাচনের দিন ঘোষণার পর রাজ্যে হাজির হয় আরও কেন্দ্রীয় বাহিনী।

প্রসঙ্গত রাত পোহালেই প্রথম দফার নির্বাচন। মোট ৩০ টি আসনে নির্বাচন হবে কাল। আর বঙ্গে নির্বাচন যাতে সুষ্ঠ ভাবে সম্পন্ন হয় সেদিকে চোখ রয়েছে নির্বাচন কমিশনের। ইতিমধ্যেই আধা সামরিক বাহিনী দিয়ে ঘিরে ফেলা হয়েছে প্রথম দফা নির্বাচনের জায়গাগুলি। এছাড়া নির্বাচন কমিশন সুত্রে আগেই জানা গেছে, প্রথম দফার নির্বাচনে মোট ৭৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োজিত থাকবে। উল্লেখ্য ভোটের কাজে যুক্ত থাকবে ৬৫৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এবং আরও ৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রুট মার্চ, কুইক রেসপন্স টিম সহ বিভিন্ন বিষয়ে নিয়োজিত থাকবে বলেই জানা যায়।

অন্যদিকে প্রথম দফা নির্বাচনে কোথায় কত দফা কেন্দ্রীয় বাহিনী নিয়োগ হয়েছে একনজরে দেখে নিন.. ঝাড়গ্রামে ১৪৪কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পশ্চিম মেদিনীপুরে ১২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পূর্ব মেদিনীপুরে ১৪৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, বাঁকুড়ায় ৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও পুরুলিয়াতে ১৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োজিত হয়েছে। ৩০ টি কেন্দ্রের বুথে থাকছে মোট ৬৮৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। উল্লেখ্য যে কেন্দ্রে ১ টি বুথে রয়েছে সেখানে থাকবে ৪ জন কেন্দ্রীয় বাহিনী ও ১ জন রাজ্য পুলিশের লাঠিধারী পুলিশ। এছাড়া একটি কেন্দ্রে ২ টি বুথ থাকলে ও পূর্বে মাওবাদী কার্যকলাপ ঘটেছে এমন বুথে নিয়োজিত থাকবে ৮ জন কেন্দ্রীয় বাহিনী ও ১ জন রাজ্য পুলিশের লাঠিধারী পুলিশ। এর সাথে যেকোন বুথের ১০০ মিটারে ভিডিওগ্রাফি করা হবে। তারসাথে এই গন্ডির মধ্যে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.