বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

লকডাউনের ফলে কমছে দূষণ! সাহারানপুর থেকে স্পষ্ট দৃশ্যমান বরফে ঢাকা হিমালয়! দেখুন ভাইরাল ছবি

০৭:২২ পিএম, মে ২১, ২০২১

লকডাউনের ফলে কমছে দূষণ! সাহারানপুর থেকে স্পষ্ট দৃশ্যমান বরফে ঢাকা হিমালয়! দেখুন ভাইরাল ছবি

করোনা মোকাবিলায় দেশ জুড়ে চলছে লকডাউন। আর এই লকডাউনের ফলে কমছে দূষণ। সরে যাচ্ছে ধুলো-কুয়াশার আস্তরণ। সুস্থ হচ্ছে প্রকৃতি। আর সেই কারণেই যেন 'উপহার' পাঠাল প্রকৃতি। এখন উত্তরপ্রদেশের শহর সাহারানপুর থেকে দেখা যাচ্ছে বরফে ঢাকা হিমালয় পর্বতের চূড়া। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া যে ছবি দেখে চোখ জুড়িয়ে গিয়েছে নেটিজেনদের।

https://twitter.com/DushyantKSaini/status/1395376225250463751

ছবিগুলি নেটমাধ্যমে প্রথম শেয়ার করে সংবাদ সংস্থা এএনআই। সেখান থেকেই জানা গিয়েছে, দুষ্মন্ত কুমার নামে এক ব্যক্তির তোলা সেই ছবিগুলি। তিনি পেশায় সরকারি আয়কর বিভাগের পরিদর্শক। শখ প্রাকৃতিক ছবি তোলা। তাঁরই তোলা ছবিগুলি শেয়ার করে এএনআই। এই প্রসঙ্গে সংবাদ সংস্থাকে দুষ্মন্ত কুমার জানিয়েছেন, এই প্রথমবার নয়! গত বছরেরও লকডাউনের ফলে এপ্রিল মাসে সাহারানপুর থেকে দেখা গিয়েছিল হিমালয়ের বরফে ঢাকা সৌন্দর্য। সঙ্গে তিনি এও যোগ করেন, সূর্যাস্তের সময়ে হিমালয়ের গঙ্গোত্রী, যমুনোত্রী এবং বান্দরপাঞ্চ রেঞ্জ আলোতে ঝকমক করছিল এবং স্পষ্টভাবে দেখা যাচ্ছিল।

https://twitter.com/skumarias02/status/1395578402472562692?s=20

আইএএস অফিসার সঞ্জয় কুমারও বরফে মোড়া হিমালয়ের একটি ছবি টুইটারে পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, "সাহারানপুর থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরত্বেই রয়েছে হিমালয়। দু'দিন আগেই ঘূর্ণিঝড় তাউকটের জেরে গোটা উত্তরভারত জুড়ে প্রচুর বৃষ্টি হয়েছে। ফলে দূষণ, কুয়াশা কমেছে। তার ফলেই এই বিরল দৃশ্য দেখা যাচ্ছে।" রমেশ পাণ্ডে নামে বনবিভাগের এক অফিসারও প্রায় একই রকম ছবি শেয়ার করে লিখেছেন, "বৃষ্টির পর আকাশ পরিষ্কার হয়ে গিয়েছে। বায়ুদূষণের সূচক ৮৫। তাই সাহারানপুর থেকে হিমালয়ের চূড়া দৃশ্যমান।"

https://twitter.com/rameshpandeyifs/status/1395386758246764546

সোশ্যাল মিডিয়ায় ছবিগুলি ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছবিগুলি দেখে নেটিজেনরা বেশ উচ্ছ্বসিতই হয়ে পড়েছেন। কিছুজন আবার মন্তব্য করেছেন এই বলে যে, আমাদের এবার প্রকৃতির সংরক্ষণ এবং বায়ুর গুণগত মান উন্নয়নের প্রচেষ্টা করা উচিত। তবেই সুস্থ-স্বাভাবিক, দূষণ মুক্ত হয়ে উঠবে আমাদের চারপাশের পরিবেশ।