পোস্ট অফিসে মাত্র ১০০০ টাকা বিনিয়োগেই মিলবে দারুণ সুযোগ! কিভাবে? রইল বিস্তারিত

পোস্ট অফিসে মাত্র ১০০০ টাকা বিনিয়োগেই মিলবে দারুণ সুযোগ! কিভাবে? রইল বিস্তারিত / প্রতীকী ছবি
পোস্ট অফিসে মাত্র ১০০০ টাকা বিনিয়োগেই মিলবে দারুণ সুযোগ! কিভাবে? রইল বিস্তারিত / প্রতীকী ছবি

এবার পোস্ট অফিসে মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করলেই মিলবে দারুণ সুযোগ। তবে তা শুধুমাত্র সিনিয়র সিটিজেনদের জন্যই প্রযোজ্য। প্রবীণ ব্যক্তিদের জন্য পোস্ট অফিস এনেছে দারুণ এক স্কিম। নাম ‘সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম’। ২০০৪ সালে শুরু হওয়া এই স্কিমে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিরা দারুণ ভাবে লাভবান হন। পাওয়া যায় কর ছাড়ের সুযোগও। আসুন, এই স্কিমের বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক…

সিনিয়র সিটিজেন স্কিমের প্রধান উদ্দেশ্য, চাকরি থেকে অবসর গ্রহণের পর শেষ বয়সেও যাতে কোনও ব্যক্তি নিয়মিত টাকা পান। এই স্কিমে ৬০ বছর বা তার থেকে বেশি বয়সের কোনও ব্যক্তি অ্যাকাউন্ট খুলতে পারেন। যদি কোনও ব্যক্তির বয়স ৫৫ বা ৬০ বছরের মধ্যে হয়ে থাকে এবং সেই সঙ্গে যদি স্বেচ্ছা অবসর নেন, তাহলে তিনিও এই অ্যাকাউন্ট খুলতে পারেন। মাত্র ১০০০ হাজার টাকা বিনিয়োগেই এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে। তবে চাইলে এর বেশিও বিনিয়োগ করতে পারেন। সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে স্কিমটিতে।

সিনিয়র সিটিজেন সেভিং স্কিমের মেয়াদ সাধারণত ৫ বছরের। তবে লিখিত আবেদন করে এই আমানতের মেয়াদ আরও ৩ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। এই স্কিমে প্রতি তিন মাস অন্তর ৭.৪ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এছাড়াও ইনকাম ট্যাক্স অ্যাক্ট, সেকশন এইট্টি সি, ১৯৬১ এর অধীনে কর ছাড়ের সুবিধাও পাবেন প্রবীণ ব্যক্তিরা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.