আশা দেখাচ্ছে সেরাম! সেপ্টেম্বরেই ভারতের বাজারে আসতে পারে নতুন টিকা ‘কোভোভ্যাক্স’

আশা দেখাচ্ছে সেরাম! সেপ্টেম্বরেই ভারতের বাজারে আসতে পারে নতুন টিকা 'কোভোভ্যাক্স' / প্রতীকী ছবি
আশা দেখাচ্ছে সেরাম! সেপ্টেম্বরেই ভারতের বাজারে আসতে পারে নতুন টিকা 'কোভোভ্যাক্স' / প্রতীকী ছবি

সুখবর! শীঘ্রই ভারতের বাজারে আসতে চলেছে এক নতুন টিকা। পুণের সেরাম ইনস্টিটিউট (SII) আশা দেখাচ্ছে, সেপ্টেম্বরের মধ্যেই কোভিড টিকা ‘কোভোভ্যাক্স’ (Covovax) চলে আসতে পারে বাজারে। ‘কোভোভ্যাক্স’ টিকার উৎপাদনের জন্য সেরামের সঙ্গে চুক্তি করেছে মার্কিন সংস্থা নোভাভ্যাক্স(Novavax)। জানা গিয়েছে, ভারতে নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল সম্ভবত নভেম্বরের মধ্যেই শেষ হতে চলেছে। তার আগেই সবকিছু ঠিকঠাক থাকলে সেপ্টেম্বরেই ভারতে আসবে কোভোভ্যাক্স।

১৪ জুন এক বিবৃতিতে নোভাভ্যাক্স জানিয়েছে, করোনার বিরুদ্ধে এই টিকা ১০০ শতাংশ অ্যান্টিবডি তৈরি করতে পারে। সামগ্রিকভাবে এই টিকা ৯০.৪ শতাংশ কার্যকর। এই মুহূর্তে আমেরিকা ও মেক্সিকোয় এই টিকার ট্রায়াল চলছে। সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, দেশে জুলাই থেকে শিশুদের ওপরে এই টিকার ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা করেছে সংস্থা। এরপর কেন্দ্রীয় নিয়ন্ত্রকের ছাড়পত্র মিললেই সেপ্টেম্বরের মধ্যে বাজারে পাওয়া যাবে এই টিকা।

তিনি আরও জানিয়েছেন, ভারতে ট্রায়াল শেষ না হলেও বিশ্বের অন্যান্য দেশে হওয়া ট্রায়ালের তথ্যের ভিত্তিতে টিকার লাইসেন্সের জন্য আবেদন করতে পারে সেরাম। জানা গিয়েছে, টিকার ট্রায়ালে কয়েক জনের মধ্যে জ্বর, বমির মতো কয়েকটি হালকা উপসর্গ দেখা গিয়েছে। তবে সব মিলিয়ে সেগুলি খুব মৃদু উপসর্গ। তাই কেন্দ্রের অনুমতি মিললে সম্ভবত সেপ্টেম্বরেই এই টিকা বাজারজাত করার আশা জাগাচ্ছে সংস্থা।

উল্লেখ্য, আগামী সেপ্টেম্বর থেকে ভারতে আসতে চলেছে আরও একাধিক টিকা। দেশে টিকাকরণের ক্ষেত্রে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন ছাড়াও স্পুটনিক ভি টিকার ব্যবহার শুরু করা হচ্ছে। করোনার তৃতীয় ঢেউ আসার আগেই যত সম্ভব টিকাকরণের লক্ষ্য পূরণে জোর দিচ্ছে কেন্দ্র। আগামী ডিসেম্বেরের মধ্যেই দেশের সকল নাগরিকের টিকাকরণ সম্পূর্ণ করতে চাইছে সরকার। তাই দেশে একাধিক টিকা এনে টিকাকরণ প্রক্রিয়ার গতি বাড়ানোর প্রচেষ্টা চলছে।