শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

স্বস্তির খবর! আজ থেকেই চালু হচ্ছে বেশকিছু দূরপাল্লার ট্রেন! রইলো তালিকা

০২:৩৩ পিএম, জুন ১৭, ২০২১

স্বস্তির খবর! আজ থেকেই চালু হচ্ছে বেশকিছু  দূরপাল্লার ট্রেন! রইলো তালিকা

বংনিউজ২৪x৭ ডেস্কঃ দেশব্যাপী ভয়াবহ আকার নিয়েছে মারণ করোনা। তবে বর্তমানে হ্রাস পেয়েছে সংক্রমণের সংখ্যা। এবং বৃদ্ধি পাচ্ছে সুস্থতার হারও। করোনার দ্বিতীয় ঢেউয়ে রূপ পরিবর্তন করে, আরও ভয়ানক চেহারা নিয়ে চলেছে। করোনার ভয়াবহ পরিস্থিতিকে সামাল দিতে ইতিমধ্যেই ভারতীয় রেল বন্ধ করেছিল একাধিক স্পেশাল ট্রেন সহ এক্সপ্রেস ট্রেনও। এছাড়া রাজ্যেও প্রায় ২ মাস বন্ধ রয়েছে মেট্রো সহ লোকাল ট্রেন চলাচল। চালু রয়েছে কিছু স্টাফ স্পেশাল ট্রেন। যাতে জরুরি বিভাগে কর্মরত কর্মীরা যাতায়াত করছেন।

তবে বর্তমানে দেশ সহ রাজ্যের করোনা পরিস্থিতি কিছুটা আয়ত্তে এসেছে। আর এরইমাঝে আজ থেকে চালু হচ্ছে বেশকিছু দূরপাল্লার ট্রেন, এমনকি স্পেশাল ট্রেন চলাচলের সংখ্যাও বাড়ানো হচ্ছে বলে জানা গেছে। তবে আপাতত বন্ধ রয়েছে ইন্টারসিটি এক্সপ্রেস চলাচল।

[caption id="attachment_19003" align="alignnone" width="1280"]স্বস্তির খবর! আজ থেকেই চালু হচ্ছে বেস কিছু দূরপাল্লার ট্রেন! রইলো তালিকা স্বস্তির খবর! আজ থেকেই চালু হচ্ছে বেস কিছু দূরপাল্লার ট্রেন! রইলো তালিকা[/caption]

প্রসঙ্গত রাজ্যে করোনা বিধিনিষেধ জারি হওয়ার পর জরুরি বিভাগে কর্ম রত কর্মীদের কর্মস্থানে যাওয়ার জন্য কিছু স্পেশাল ট্রেন চালু ছিল। পরবর্তীতে রাজ্য সরকারের নির্দেশে স্বাস্থ্য ও অন্যান্য কয়েকটি বিভাগের কর্মীরাও চালু থাকা স্পেশাল ট্রেন গুলিতে যাতায়াত শুরু করেন। বর্তমানে প্রায় ৩৪০টির মতো স্টাফ স্পেশাল ট্রেন (শিয়ালদা ও হাওড়া ডিভিশন মিলিয়ে) চলাচল করছে বলে জানা গেছে। তবে এই স্পেশাল ট্রেন গুলিতে বর্তমানে সাধারন মানুষরাও উঠে পরছেন। আর সেকারণেই আজ থেকে আরও কড়া ভাবে আর পি এফের চেকিং শুরু হবে বিভিন্ন স্টেশনে। অন্যদিকে কড়া ব্যবস্থা নেওয়া হবে যারা অনুমতি ছাড়াই স্টাফ স্পেশাল ট্রেনে চড়বে তাদের বিরুদ্ধে।

অন্যদিকে চালু হচ্ছে কয়েক জোড়া দূরপাল্লার ট্রেন। দেখে নিন তালিকা.. কলকাতা-হলদিবাড়ি স্পেশাল, হলদিবাড়ি -কলকাতা স্পেশাল, কলকাতা-বালুরঘাট স্পেশাল, বালুরঘাট-কলকাতা স্পেশাল, হাওড়া-কাটিহার স্পেশাল, হাওড়া-রাঁচি শতাব্দী স্পেশাল, রাচি-হাওড়া শতাব্দী স্পেশাল, কাটিহার-হাওড়া স্পেশাল, হাওড়া -রক্সৌল স্পেশাল, হাওড়া -ভোপাল স্পেশাল, হাওড়া -গুয়াহাটি স্পেশাল, হাওড়া -আগরতলা স্পেশাল, হাওড়া -দেরাদুন স্পেশাল, হাওড়া -লালকুয়া স্পেশাল, হাওড়া -যোগনগরি ঋষিকেশ স্পেশাল, হাওড়া ও শিয়ালদহ -বিকানির স্পেশাল, শিয়ালদা ও হাওড়া-নয়াদিল্লি এসি স্পেশাল, শিয়ালদা -আলিপুরদুয়ার ও নিউ আলিপুরদুয়ার স্পেশাল, শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি স্পেশাল, নিউ জলপাইগুড়ি-শিয়ালদহ স্পেশাল, শিয়ালদহ -জয়নগর স্পেশাল, শিয়ালদা -বালিয়া স্পেশাল।