স্মরণে কবি শঙ্খ ঘোষ, জন্মদিনে রইল শ্রদ্ধার্ঘ্য…

স্মরণে কবি শঙ্খ ঘোষ, জন্মদিনে রইল শ্রদ্ধার্ঘ্য..., Image Source: Pradip Dutta
স্মরণে কবি শঙ্খ ঘোষ, জন্মদিনে রইল শ্রদ্ধার্ঘ্য..., Image Source: Sankha Ghosh Facebook Page (Picture taken by Pradip Dutta)

বাংলা সাহিত্যের অন্যতম কবি শঙ্খ ঘোষের আজ জন্মদিন। তিনি একজন ভারতীয় বাঙালি কবি ও সাহিত্য সমালোচক। সেই সঙ্গে এক বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞও বটে। বাংলা সাহিত্যের দরবারে তাঁর অবদান অনস্বীকার্য। জন্মদিনে তাঁর প্রতি রইল শ্রদ্ধার্ঘ্য…

প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি, বাংলাদেশের চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। পৈত্রিক বাড়ি বাংলাদেশের বরিশাল জেলার বানারিপাড়া গ্রামে হলেও শঙ্খ ঘোষ বড় হন পাবনায়। সেখানেরই চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাট্রিকুলেশন পাস করে ১৯৫১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় স্নাতক হন তিনি। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

এরপর তিনি বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ, দিল্লি বিশ্ববিদ্যালয়, শিমলার ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ আডভান্স স্টাডিজ, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ১৯৬০ সালে মার্কিন যুক্তরাস্ট্রের আইওয়া রাইটার্স ওয়ার্কশপেও অংশগ্রহণ করেছিলেন তিনি। ৯২’তে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকেই অবসর গ্রহণ করেন।

শঙ্খ ঘোষ বিভিন্ন সমসাময়িক সাহিত্যের মাধ্যমে, বাংলা সাহিত্য জগতে রেখেছেন নিজস্ব এক ছাপ। মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, ধুম লেগেছে হৃদকমলে, মূর্খ বড়, সামাজিক নয়এ, আমির আবরণ, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি গ্রন্থের মাধ্যমে পাঠকদের ভরিয়ে তুলেছেন তিনি। ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার ‘সাহিত্য অকাদেমি পুরস্কার’ও লাভ করেন এই প্রথিতযশা কবি।

সাহিত্য চর্চার পাশাপাশিই তিনি বিভিন্ন সামাজিক এবং রাজনৈতিক ঘটনায় প্রত্যক্ষভাবে নিজের মতামত রাখতেও দ্বিধাবোধ করেন না তিনি। সামাজিক বা রাজনৈতিক অন্যায়ের বিরুদ্ধেও বরাবর গলা চড়িয়েছেন শঙ্খ ঘোষ। সম্প্রতি কৃষক আন্দোলনেও কৃষকদেরই পাশে দাঁড়িয়েছেন তিনি৷ সুর মিলিয়েছেন তাঁদেরই সঙ্গে। প্রতিবাদ মিছিলে পথে নামতে আজও একইরকম সক্রিয় তিনি। আজ, তাঁর জন্মদিনে তাঁর প্রতি রইল প্রণাম। কামনা করি তাঁর দীর্ঘায়ুর…