শেখর কাপুরের হাত ধরে প্রকাশ্যে বাস্তবায়িত না হওয়া ‘পানি’র অদেখা ছবি

শেখর কাপুরের হাত ধরে প্রকাশ্যে বাস্তবায়িত না হওয়া ‘পানি’র অদেখা ছবি
শেখর কাপুরের হাত ধরে প্রকাশ্যে বাস্তবায়িত না হওয়া ‘পানি’র অদেখা ছবি

বংনিউজ২৪x৭ বিনোদন ডেস্কঃ সুশান্ত সিং রাজপুতের মৃত্যু এ বছরের এখনও পর্যন্ত সবথেকে আলোচিত বিষয়। যা নিয়ে প্রতিদিনই জন্ম হচ্ছে নতুন কোনও বিতর্কের। এর মধ্যে গতকালই মুক্তি পেয়েছে এই প্রতিভাবান অভিনেতার মুক্তিপ্রাপ্ত শেষ চলচ্চিত্র ‘দিল বেচারা’। মুক্তিতেই ইতিহাস তৈরি করেছে সুশান্ত অভিনীত এই চলচ্চিত্র।

কারও মতে মানসিক অবসাদ, কারও মতে স্বজনপোষণের বলি সুশান্ত সিং রাজপুতের অসমাপ্ত চলচ্চিত্র ‘পানি’ নিয়েও কম কথা হয়নি। না হওয়া এই চলচ্চিত্রের পরিচালনার দায়িত্বে থাকা পরিচালক শেখর কাপুর সম্প্রতি জানিয়েছিলেন যে, ‘পানি’ নিয়ে সুশান্তের অনেক প্রত্যাশা ছিল। এই ছবির কারণেই সুশান্তের বড় ব্যানারের বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ হাতছাড়া হয়, এর সঙ্গে ‘পানি’র ‘ওয়ার্কশপ’ হওয়ার পর তা বন্ধ হয়ে যাওয়ায়, মানসিকভাবে ভেঙে পড়েছিলেন সুশান্ত।

এবার পরিচালক শেখর কাপুর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন এই বহু আলোচিত না হওয়া ‘পানি’ চলচ্চিত্রের একটি ছবি। এই ছবিটির সঙ্গে পরিচালক লিখেছেন যে, এই ছবিটি ১২ বছর আগের তোলা। তিনি আরও জানিয়েছেন, ছবিটি ‘পানি’র রিসার্চ ব্যাঙ্ক থেকে নেওয়া। এই চলচ্চিত্রের চিত্রনাট্য ভবিষ্যতের এমন এক সময়ের কথা বলে, যেখানে ধনীরা শহরের সমস্ত জলকে নিজেদের কুক্ষিগত করে। তারপর সেই জলকে রাজনৈতিক ও সামাজিক নিয়ন্ত্রণের অস্ত্র হিসেবে ব্যবহার করে। এটা এক ধরনের সতর্কতা মূলক গল্প, গল্পে বর্ণিত হয়েছে, আমরা যদি সচেতন না হই, তাহলে কী হতে পারে।

সম্প্রতি পরিচালক শেখর কাপুর ‘পানি’ এবং সুশান্তকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় আরও একটি পোস্ট শেয়ার করেছিলেন। সেই পোস্টে তিনি জানিয়েছিলেন যে, যদি ভবিষ্যতে কখনও তিনি আবার ‘পানি’ চলচ্চিত্রটি করতে পারেন, তাহলে এই চলচ্চিত্রটি সুশান্তকেই উৎসর্গ করবেন।

সোশ্যাল মিডিয়ায় তাঁর পোস্টে তিনি লিখেছেন যে, ‘যদি ঈশ্বরের সঙ্গে বা তোমার সৃজনশীলতার সঙ্গে সফর করার ইচ্ছে থাকে, তবে সবসময় কাজের প্রতি শ্রদ্ধা এবং ভক্তি থাকতে হবে। ঈশ্বরের ইচ্ছায় পানি একদিন নির্মাণ হবেই, যদি তা হয়, তাহলে আমি চলচ্চিত্রটি সুশান্তকেই উৎসর্গ করব। তবে অবশ্যই চলচ্চিত্রটি এমন কারণ সঙ্গে মিলিত হয়ে বানাবো, যার মধ্যে মানবিকতা থাকবে, অহংকার থাকবে না।’

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর ‘পানি’, শেখর কাপুর এবং সুশান্তকে নিয়ে অনেক কথাই হয়েছে। কিন্তু এখনও স্পষ্ট নয়, ঠিক কি কারণে এই চলচ্চিত্র নির্মিত হল না, শুরু হয়েও।

এদিকে এই ছবির প্রযোজক জানিয়েছিলেন পুলিশি জেরায় যে, পরিচালকের সঙ্গে ছবির সৃজনশীলতার প্রশ্নে মতবিরোধ হওয়ায়, ছবিটি মাঝপথে বন্ধ হয়ে যায়। যদিও সূত্রের খবর, পুলিশ প্রযোজক আদিত্য চোপড়ার বয়ানে সন্তুষ্ট নয়।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.