বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রাত্রে বাতি জ্বেলে নাকি বন্ধ করে ঘুমানো! কোনটি বেশি স্বাস্থ্যকর জেনে নিন

১১:৩৫ পিএম, ফেব্রুয়ারি ২৬, ২০২১

রাত্রে বাতি জ্বেলে নাকি বন্ধ করে ঘুমানো! কোনটি বেশি স্বাস্থ্যকর জেনে নিন

ঘুমানোর সময় রাত্রে আপনি যখন রুমে লাইট জ্বালিয়ে ঘুমান, তখন সেই আলো আপনার ঘুমে ব্যাঘাত ঘটাবে। আমাদের মস্তিষ্কে যে মেলাটোনিন হরমোন উৎপাদন হয়, তা আমাদের ঘুমাতে সাহায্য করে। আর সেটি না উৎপন্ন হলে আমরা পেঁচার মতো জেগে উঠি। যদি আপনিও কোনও কারণে আলো জ্বালিয়ে ঘুমান, তবে এর ফলে যে অসুবিধাগুলির সম্মুখীন হন সেগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন-

বিষণ্ণতা গ্রাস করবে- ঘুম কম হলে অনেকসময় হতাশা বেড়ে যায়। বৈদ্যুতিন ডিভাইসগুলি থেকে আসা 'ব্লু রে' আলো আপনার মেজাজের উপর খুব খারাপ প্রভাব সৃষ্টি করে। ঘুমের অভাবের কারণে অনেকসময়ই মেজাজ খারাপ হয়ে ওঠে। যে কোনও সাধারণ ব্যাপারে বিরক্তি হিয়।

দুর্ঘটনার আশঙ্কা: পর্যাপ্ত মানের ঘুম না হলে পরের দিন কর্মক্ষেত্রে ও অন্যান্য জায়গায় সমস্যা তৈরি হয়। এই কারণে দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়। প্রাপ্তবয়স্কদেরও এর ফলে পড়ে যাওয়ার ঝুঁকি দেখা দিতে পারে। দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকির সম্ভাবনা: আলো জ্বালিয়ে রাখলে তবে আপনার শরীরে কিছু দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়তে পারে। যেগুলি হলো স্থূলত্ব, উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা টাইপ ২ ডায়াবেটিস।

লাইট জ্বালিয়ে ঘুমানোর সুবিধা আছে কি? আলো জ্বালিয়ে ঘুমানোর সময় ঘুম কিছুটা হলেও কম হতে পারে। তবে বাচ্চারা বড় হওয়ার সঙ্গে সঙ্গে ঘুমানোর আগে ঘরের লাইট বন্ধ করতে ভুলবেন না, যাতে তারা আরও ভালো ঘুমাবে।