এই সকল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বড় খবর! ১ এপ্রিল থেকে বন্ধ হতে পারে এই পরিষেবা

এই সকল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বড় খবর! ১ এপ্রিল থেকে বন্ধ হতে পারে এই পরিষেবা
এই সকল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বড় খবর! ১ এপ্রিল থেকে বন্ধ হতে পারে এই পরিষেবা / নিজস্ব ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ভারতের দূর সঞ্চার নিয়ামক বা ট্রাই প্রতারণা মূলক এসএমএসের দৌরাত্য রুখতে এবার বড়সড় পদক্ষেপ গ্রহণ করেছে৷ ট্রাই প্রায় ৪০টি প্রতারক সংস্থার তালিকা নির্মাণ করেছে বলে জানা গেছে। আর তাদের প্রতারণা বন্ধ করার উদ্দেশ্যেই ট্রাই এর নয়া পদক্ষেপ।

জানা গেছে এসবিআই (SBI), এইচএফসি (HDFC), আইসিআইসিআই (ICICI), কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক (Kotak Mahidra Bank), LIC-এর মতো প্রতিষ্ঠানের নাম করে প্রতারণার কাজ করে চলে বেশ কিছু প্রতারক সংস্থা। তাঁরা এসএমএসের মাধ্যমে উল্লিখিত প্রতিষ্ঠানগুলির নাম করে প্রতারণার ফাঁদ তৈরি করে। যার ফলে গ্রাহকদের সমস্যার মুখে পরতে হয়। সেকারণেই ট্রাই নয়া পদক্ষেপ গ্রহণ করেছে। এরূপ প্রতারক সংস্থা যদি কোন প্রতিষ্ঠানের নাম করে এসএমএস প্রেরণ করে তাহলে তৎক্ষণাৎ বন্ধ করে দেওয়া হবে এসএমএস পরিষেবা।

এমনকি ট্রাই একটি বয়ানে জানিয়েছে, টেলি মার্কেটিং নিয়ম মেনে কাজ করতে হবে প্রতরণা সংস্থা কে। এছাড়া প্রত্যেক সংস্থাকে সংস্থার নাম ও বিস্তারিত বিবরণ নথিভুক্ত করতে হবে টেলিকম সংস্থার কাছে ৷ অন্য কোনও প্রতিষ্ঠানের নাম নিয়ে এসএমএস করা হলে সেই সংস্থারকে সম্পূর্ণ তথ্য বিস্তারিত ভাবে প্রদান করতে হবে ৷ এবং তা ব্লকচেন প্ল্যাটফর্মে নথিভুক্তও করতে হবে বলে জানা গেছে। উল্লেখ্য প্রতারক সংস্থাকে ৩১ মার্চ ২০২১-এর মধ্যে ট্রাই এর নিয়ম মেনে বলবৎ করতে হবে ৷ আর সেই নিয়ম না মানলে ১লা এপ্রিল ২০২১ সালের মধ্যে প্রত্যেকের পরিষেবা বন্ধ হয়ে যাবে বলেই জানা গেছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.