বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সোশ্যাল মিডিয়া 'বেলাগাম ঘোড়া', এর নিয়ন্ত্রণ দরকার! বিজেপি আইটি সেলকে নির্দেশ যোগী আদিত্যনাথের

০৩:০০ পিএম, আগস্ট ৭, ২০২১

সোশ্যাল মিডিয়া 'বেলাগাম ঘোড়া', এর নিয়ন্ত্রণ দরকার! বিজেপি আইটি সেলকে নির্দেশ যোগী আদিত্যনাথের

সোশ্যাল মিডিয়াকে ‘বেলাগাম ঘোড়া’র সঙ্গে তুলনা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। এর নিয়ন্ত্রণের পাশাপাশি বিজেপি আইটি সেলকে রাশ টানারও নির্দেশ দিলেন তিনি। শুক্রবারই সোশ্যাল মিডিয়ায় বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন যোগী৷ আইটি সেলকে সতর্ক করার পাশাপাশি দলীয় কর্মীদের সোশ্যাল মিডিয়ার ফাঁদে পা না দেওয়ারও অনুরোধ জানিয়েছেন।

এদিন ভারতের মিডিয়ার পরিবর্তন সম্পর্কে বলতে গিয়ে আদিত্যনাথ বলেন, একসময়ের শক্তিশালী প্রিন্ট এবং টেলিভিশন মিডিয়ার মালিক এবং সম্পাদক থাকলেও সোশ্যাল মিডিয়ায় এরকম 'মাই বাপ' নেই। অর্থাৎ সোশ্যাল মিডিয়া কারোর নিয়ন্ত্রণেই থাকে না। এই প্রসঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দাবী, "প্রিন্ট ও ভিস্যুয়াল মিডিয়াগুলিতে নিয়ন্ত্রণ থাকে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় ওসবের বালাই নেই। আপনি যদি সতর্ক বা প্রস্তুত না থাকেন তাহলে নিমেষেই মিডিয়া ট্রায়ালের বিষয় হয়ে উঠবেন। এই বেলাগাম ঘোড়ার রাশ টানা দরকার। একে নিয়ন্ত্রণ করা দরকার। সেই কারণে আমাদের প্রশিক্ষণ ও প্রস্তুতিরও প্রয়োজন।"

সম্প্রতি উত্তরপ্রদেশের একটি স্থানীয় ঘটনাকে কেন্দ্র করে অন্য দেশের মানুষরা ট্রায়াল বসিয়েছিলেন। যাঁদের সঙ্গে এই রাজ্যের কোনও সম্পর্কই নেই। এই ধরনের ঘটনার তীব্র প্রতিবাদ করে যোগীর অভিযোগ, "সোশ্যাল মিডিয়ার দ্বারা প্রভাবিত হয়ে আমাদের নিজেদের লোকরাই বিরোধীদের মোমবাতি মিছিলে অংশ নিয়ে ফেলেন।" তাই এই বিষয়ে সতর্ক করে তাঁর বার্তা, সোশ্যাল মিডিয়াকে সঠিকভাবে কার্যকর করে তুলতে এই মাধ্যমকে ইতিবাচক কাজে লাগাতে হবে। একইসঙ্গে পেগাসাস ইস্যু নিয়ে আইটি কর্মীদের স্মরণ করিয়ে দিয়ে যোগীর মত, ‘মহরত'-এর অপেক্ষা না করে এখন থেকেই কাজে নামতে হবে।