দেবী সরস্বতীর বাহন কেন রাজহাঁস? গায়ের রঙই বা সাদা কেন? জানুন অজানা সব তথ্য…

দেবী সরস্বতীর বাহন কেন রাজহাঁস? গায়ের রঙই বা সাদা কেন? জানুন অজানা সব তথ্য... / Image Credit: Kunal Bose
দেবী সরস্বতীর বাহন কেন রাজহাঁস? গায়ের রঙই বা সাদা কেন? জানুন অজানা সব তথ্য... / Image Credit: Kunal Bose

মাঝে আর মাত্র একটা দিন। তারপরই বসন্ত পঞ্চমী ভোর। সেই দিনেই পূজিতা হবেন বিদ্যার দেবী সরস্বতী। সকাল সকাল স্নান সেরে তাঁর পায়ে পুষ্পাঞ্জলি দেবে পড়ুয়ার দল। হিন্দু পুরাণ মতে, সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা এবং শিল্পের দেবী। তিনি সর্বশুক্লা। তাঁর হাতে থাকে বীণা। তাই দেবীর অপর নাম বীণাপাণি। সঙ্গে বাহন হিসাবে থাকে সাদা রাজহাঁস।

কিন্তু কখনও মনে এই প্রশ্ন জেগেছে কি? সরস্বতী কেন শুভ্রবর্ণা? বাহন হিসাবে হাঁসকেই বা বেছে নেওয়া হল কেন? আসুন, আজ জেনে নেওয়া যাক এর পিছনের অজানা কাহিনী…

১. সরস্বতীর বাহন হাঁস কেন?
বিদ্যার দেবী সরস্বতীর বাহন হিসাবে দেখা যায় শ্বেত রাজহংস। এর পিছনে রয়েছে এক কারণ। রাজহাঁসই একমাত্র পাখি যে পাত্রের মধ্যে থাকা জলমিশ্রিত দুধ থেকে শুধুমাত্র দুধটি শুষে নিতে পারে। অর্থাৎ অসারকে ফেলে সে শুধু সার গ্রহণ করে। যেহেতু দেবী জ্ঞানের অধিষ্ঠাত্রী। তাই রাজহাঁসের এই চারিত্রিক বৈশিষ্ট্য শিক্ষার্থীদের এই জ্ঞানই দেয় যে, সমাজের ভালো-খারাপের মধ্যে থেকে ভালোটিকেই বাছতে।

২. সরস্বতীর গায়ের রঙ সাদা কেন?
পুরাণ মতে, ভগবান ব্রহ্মার মুখগহ্বর থেকে দেবী সরস্বতীর জন্ম। অপরদিকে ব্রহ্মার নারী রূপই হল সরস্বতী। দেবী সরস্বতী তাই নিষ্কলুষিতা। তিনি সর্বগুণ সম্পন্নাও বটে৷ তিনি দোষহীনা। তাই তাঁর রূপ শুভ্রবর্ণা। মনে করা হয়, ভালো কিছুর প্রতীক হল সাদা। দেবীর সাদা রূপ তাঁর নিষ্কলুষ চরিত্রেরই প্রতীক। তিনি যেন সাক্ষাৎ পবিত্রতার মূর্তি।

৩. সরস্বতীর অপর নাম বীণাপাণি কেন? তাঁর হাতে বই থাকে কেন?
বিদ্যা এবং শিল্পের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর এক হাতে থাকে বীণা। অপর হাতে থাকে বই৷ পাণি কথার অর্থ হল হাত। তাই হাতে বীণা থাকার দরুন তাঁর আরেক নাম- বীণাপাণি। কথিত রয়েছে, সরস্বতীর সাধনায় সিদ্ধিলাভ করলে বীণার ধ্বনি শুনতে পাওয়া যায়। যার সুর অত্যন্ত মনোরম। হিন্দু ধর্মে নাচ, গান এবং অন্যান্য শিল্পকলার আলাদা গুরুত্ব রয়েছে। দেবীর হাতের বীণা সেই শিল্পেরই প্রতীক মাত্র।
দেবীর হাতে থাকা বইটি হল ‘বেদ’। যা থেকে এসেছে বিদ্যা। সরস্বতী যেহেতু শিক্ষার দেবী, তাই পড়ুয়াদের জ্ঞান অন্বেষণের জন্য বিদ্যালাভ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই দেবীর হাতে থাকে বই।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.