বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

মমতাকে সামনে রেখে, বিরোধী নেতৃত্বের সঙ্গে বৈঠকের ডাক কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর

০১:০৯ পিএম, আগস্ট ১২, ২০২১

মমতাকে সামনে রেখে, বিরোধী নেতৃত্বের সঙ্গে বৈঠকের ডাক কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সোমবারই কংগ্রেস নেতা কপিল সিব্বলের জন্মদিনের পার্টিতে বিরোধী নেতারা একজায়গায় হয়েছিলেন। যদিও এই পার্টিতে অনুপস্থিত ছিলেন গান্ধী পরিবারের সদস্যরা। সেদিনের পর, জানা গিয়েছে যে,  বিরোধী নেতাদের সঙ্গে শীঘ্রই বৈঠকে বসবেন কংগ্রেস নেত্রী তথা অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী।

উক্ত বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে। এছাড়াও উপস্থিত থাকবেন উদ্ধব ঠাকরে, শরদ পাওয়ার-সহ বিভিন্ন অ-বিজেপিশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিকে নির্ধারিত সময়ের আগেই, বুধবারই শেষ হয়েছে সংসদের বাদল অধিবেশ। মূলত পেগাসাস এবং নয়া তিন কৃষি আইন ইস্যুতে বিরোধীদের বিক্ষোভের জেরেই এই সিদ্ধান্ত। এই ইস্যুকে হাতিয়ার করে, বারবার সংসদের অধিবেশন মুলতুবি করতে হচ্ছিল। এই বিক্ষোভে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে ১৫ টির বেশি বিরোধী রাজনৈতিক দল শামিল হয়েছিল।

আর নির্ধারিত সময়ের দু'দিন আগে লোকসভার বাদল অধিবেশন শেষ হওয়ার পরেই সোনিয়ার 'বিশেষ' আমন্ত্রণকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। উল্লেখ্য, এ বিষয়ে কোনও সন্দেহই নেই যে, ২০২৪-এর লোকসভা নির্বাচনকে টার্গেট করে এগোতে চাইছে প্রতিটি অ-বিজেপি দল। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক আগেই ২০২৪-এর লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে জাতীয় স্তরে সংগঠনকে আরও মজবুত করতে ঝাঁপিয়ে পড়েছেন, তৃতীয়বার বাংলার ক্ষমতায় ফেরার পর। প্রতিটি অ-বিজেপি দলকে একজোট হওয়ার ডাক দিয়েছেন তিনি। আর এবার খোদ কংগ্রেস নেত্রী বিরোধী দলের সদস্যদের নিয়ে মেগা বৈঠক ডাকলেন। স্বাভাবিকভাবেই এই বৈঠকের মধ্যমণি মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় এর আগেও দিল্লি সফরে গিয়ে সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেছেন, কথা বলেছেন এই প্রসঙ্গে।

এখন এটাই দেখার যে, বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেস নেতৃত্ব দেয়, নাকি অন্য কোনও পরিকল্পনা গৃহীত হয় সর্বসম্মতিক্রমে। ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপিকে কেন্দ্রের ক্ষমতা থেকে সরানোই এখন প্রধান লক্ষ্য বিরোধীদের। তাই ‘মহাজোটবন্ধন’-এর পথে হাঁটতে চায় দেশের বিরোধী রাজনৈতিক নেতৃত্বরা। তবে, বৈঠকে ঠিক কী নিয়ে আলোচনা হবে তা এখনও স্পষ্ট হয়। তবে এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, লোকসভার 'স্ট্র্যাটেজি' নিয়ে আলোচনা হবে বৈঠকে। যদিও, এই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছুই জানা যায়নি। সূত্রের খবর, এই বৈঠক সফল করাই এখন মূল লক্ষ্য বিরোধী নেতৃত্বের।