শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

লক্ষ্য ২০২৪! এবার কি কংগ্রেসের বড় দায়িত্বে প্রশান্ত কিশোর? জল্পনা তুঙ্গে

০২:৫৫ পিএম, জুলাই ১৪, ২০২১

লক্ষ্য ২০২৪! এবার কি কংগ্রেসের বড় দায়িত্বে প্রশান্ত কিশোর? জল্পনা তুঙ্গে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এখন থেকেই ২০২৪-এর লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে প্রতিটি রাজনৈতিক দল রণকৌশল ঠিক করতে ময়দানে নেমে পড়েছে। এদিকে বাংলায় তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস। আর তৃণমূল কংগ্রেসের এই সাফল্যের পিছনে বড় ভূমিকা রয়েছে প্রশান্ত কিশোর এবং তাঁর সংস্থা আইপ্যাকের। প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাকের গুরুত্বপূর্ণ ভূমিকা চর্চিত হয়েছে রাজনৈতিক মহলেও। এরপর বাংলার ভোটের ফলাফলের কয়েক মাস কাটতে না কাটতেই, শরদ পাওয়ারের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল প্রশান্ত কিশোরকে।

জল্পনা বাড়িয়ে, গতকালই ভোট কৌশলী প্রশান্ত কিশোরের সঙ্গে রাহুল, প্রিয়াঙ্কা এবং সোনিয়ার সঙ্গে কথা হয়েছে। এরপরই সূত্রের খবর, কংগ্রেসের পতাকা তলে আসতে পারেন পিকে। লক্ষ্য ২০২৪-এর লোকসভা নির্বাচন। সূত্রের দাবি, ২০২৪ লোকসভা নির্বাচনে মোদীকে ক্ষমতা থেকে সরাতে কেন্দ্রীয় স্তরে প্রধান বিরোধী দল কংগ্রেসে যোগদান করতে পারেন পিকে।

রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী এবং সোনিয়া গান্ধীর সঙ্গে পিকের বৈঠকের পরদিনই এই জল্পনাই তুঙ্গে। গতকাল রাহুলের বাসভবনে ওই বৈঠকে ভার্চুয়ালি যোগদান করেন সোনিয়া গান্ধীও। কংগ্রেস সূত্রে তেমনটাই খবর। প্রায় ২ ঘণ্টা ব্যাপী এই বৈঠক চলে। এই বৈঠকের পরই নাকি কংগ্রেসে যোগদানের প্রস্তাব এসেছে প্রশান্তের কাছে। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের। তবে, সরকারিভাবে কোনও তরফই এ বিষয়ে মুখ খোলেনি।

মঙ্গলবার দুপুরে একপ্রকার আচমকাই প্রাক্তন কংগ্রেস সভাপতির বাড়িতে হাজির হন পিকে। রাহুলের পাশাপাশি প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গেও পিকের কথা হয়েছে। এছাড়াও কথা হয়েছে কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কে সি বেণুগোপালের সঙ্গেও। সূত্রের এও খবর, শুধুমাত্র পিকের সঙ্গে দেখা করার জন্যই প্রিয়াঙ্কা গান্ধী নিজের পাঞ্জাব সফর দু’দিনের জন্য পিছিয়ে দিয়েছেন। কংগ্রেস সূত্রের দাবি, ভারচুয়ালি বৈঠকে উপস্থিত ছিলেন সোনিয়াও।

গতকালের এই ২ ঘণ্টার বৈঠকে কংগ্রেস সভানেত্রীর কাছে নিজের পরিকল্পনা এবং দাবি-দাওয়ার কথা জানিয়েছেন প্রশান্ত কিশোর। বিহারের এই ভোট কৌশলী চান, একেবারে ব্লকস্তর থেকে কংগ্রেসের সংগঠনে পরিবর্তন করা হোক। কংগ্রেস সভাপতিকে পরামর্শ দেওয়ার জন্য ৯ সদস্যের বিশেষজ্ঞ দল তৈরি হোক।

রাহুল এবং প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠকের পর, মনে করা হচ্ছিল, চব্বিশের লোকসভা নির্বাচনকে সামনে রেখে, মোদী বিরোধী অ-বিজেপি দলগুলির মহাজোট তৈরির ব্যাপারেই এই বৈঠক। কারণ লোকসভা নির্বাচনকে সামনে রেখে অ-বিজেপি দলগুলির একজোট হওয়ার সম্ভবনা ক্রমশ বাড়ছে বর্তমানে। এই পরিস্থিতিতে মঙ্গলবারের এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। আবার পাঞ্জাবের ভোট এবং সেখানকার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা হয়ে থাকতে পারে বলেও অনুমান রাজনৈতিক মহলের একাংশের। উল্লেখ্য, এই মুহূর্তে কংগ্রেস শাসিত পাঞ্জাবে মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের হয়ে কাজ করছেন প্রশান্ত কিশোর।

প্রশান্ত কিশোর এবং রাহুল গান্ধীর মধ্যে সাক্ষাৎ ঘিরে একাধিক সম্ভবনার কথা উঠে আসছিল। রাজনৈতিক মহলের একাংশের ধারণা আসন্ন ২০২৪-এর লোকসভা নির্বাচনের লক্ষ্যেই এই সাক্ষাৎ। আবার অনেকেরই মতে, ২৪-এর লোকসভা নির্বাচনে কংগ্রেসের দায়িত্ব নিতে পারেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর। তাই এই সাক্ষাৎ।

কিন্তু এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, চব্বিশের লোকসভা নির্বাচনে প্রশান্ত কিশোর কংগ্রেসের হয়ে কাজ করবেন। তবে, দলের বাইরে নয়, দলের মধ্যে থেকেই তিনি এই দায়িত্ব পালন করবেন। দলের সাংগঠনিক স্তরেই তাঁকে বড় কোনও পদ দেওয়া হবে। তবে, সংবাদমাধ্যমের তরফে প্রশান্ত কিশোরের সঙ্গে এই বৈঠক নিয়ে প্রশ্ন করা হলে, তিনি জানান যে, ‘এটা সৌজন্য সাক্ষাৎ’। প্রশান্তের এভাবে ঘুরিয়ে কথা বলায় জল্পনা আরও বেড়েছে।

লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে আঞ্চলিক দলগুলির একটি সমন্বয় তৈরি করতে চাইছেন অনেক অ-বিজেপি নেতাই। সেই মহাজোটে কংগ্রেসকে সামিল করা হবে কিনা, তা নিয়ে রাজনৈতিক জল্পনা চলছে। তারই মধ্যে এই বৈঠক। কাজেই এই বৈঠকের তাৎপর্য অনেকটাই বেশি।