বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন স্ট্রিপস, দেখে নিন রেসিপি

বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন স্ট্রিপস, দেখে নিন রেসিপি
বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন স্ট্রিপস, দেখে নিন রেসিপি

চিকেন স্ট্রিপস-এর জন্য একটু নরম হাড়বিহীন চিকেনের পিস ব্যবহার করবেন। লক্ষ্য রাখবেন, চিকেনের ব্রেস্ট পিস থাই পিসের থেকে অনেক বেশি দ্রুত সিদ্ধ হয়। আর ব্রেস্ট পিস আবার বেশিক্ষণ রান্না করলে ছিবড়ে হয়ে যায়। ভালো হয় যদি দোকান থেকেই লম্বা বোনলেস পিস করিয়ে নিতে পারেন।

এরপর প্রথমে ম্যারিনেট করতে হবে। টকদই, আদা-রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, গোলমরিচ গুঁড়ো, কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, সামান্য গরম মশলা, স্বাদ মতো নুন, অল্প মিট মশলা একসঙ্গে ভালোভাবে ফেটিয়ে নিন। এবার এই মশলার মধ্যে পিসগুলো ম্যারিনেট করুন। করার পর এক ঘণ্টা রাখুন তাছাড়া ফ্রিজে এক রাত রাখতে পারলে সবচেয়ে ভাল হয়।

এরপর একটি গোল পাত্র ও একটি থালা নিন। দুটির মধ্যেই এক কাপ করে ময়দা ও ১/২ কাপ করে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। এবার পাত্রের মধ্যে জল মেশান। জল অল্প অল্প করে দেবেন, খালি হাত দিয়ে দেখবেন আঙুলে পাতলা সাদা কোটিং হয় যেন ডোবালে। পাত্র ও থালা দুটিতেই এক চামচ করে আদা-রসুন বাটা, আধ চামচ মিট মশলা, গোলমরিচ ও সামান্য নুন দিয়ে মিশিয়ে নিন। নিজেদের স্বাদ মতো ঝাল দিন। এবার আরেকটি পাত্র নিয়ে তাতে শুধু ময়দা নিন এক কাপ।

সমস্ত জোগাড় হলে ম্যারিনেট করা চিকেনের পিসটা শুধু ময়দার পাত্রে নিন। গায়ে ময়দা লাগিয়ে নিয়ে সেটা ভেজা মিশ্রণে দিন। সেখান থেকে তুলে নিয়ে থালার শুকনো মিশ্রণে একবার দিন। থালার মধ্যেই ভালোভাবে মাখিয়ে নিন। দেখবেন চিকেন স্ট্রিপস-এর টেক্সচারটা আসছে। এক সঙ্গে পর পর ৫-৬টা করে পিস একইরকমভাবে কোট করে নিন।

সমস্ত পিসগুলো করা হয়ে গেলে এবার কড়ায় মাঝারি ফ্লেম-এ ডুবো তেল-এ ভাজুন। হাই ফ্লেমে দেবেন না তাহলে বাইরে পুড়ে ভিতরে কাঁচা থেকে যাবে। একটু সোনালি রঙ হলে তুলে নিন। বেশি ভাজলে রঙ কালচে হয়ে যাবে। চিকেনও ছিবড়ে হয়ে যাবে। অন্তত ৫ মিনিট রেস্ট করে তবেই সার্ভ করুন সুস্বাদু মুচমুচে চিকেন স্ট্রিপস। যা সন্ধ্যার জলখাবারে একদম জমে যাবে।