চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ! বিশেষ নির্দেশিকা স্বাস্থ্য ভবনের

চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ! বিশেষ নির্দেশিকা স্বাস্থ্য ভবনের
চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ! বিশেষ নির্দেশিকা স্বাস্থ্য ভবনের

উৎসবের মরসুম শেষে ফের একবার চোখ রাঙাচ্ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় কোমর বাঁধছে রাজ্যের স্বাস্থ্য ভবন। রাজ্য স্বাস্থ্য দপ্তরে তরফে এক নির্দেশিকা জারি করে বিভিন্ন হাসপাতাল গুলিকে পরিকাঠামো তৈরি রাখতে বলা হয়েছে। একইসঙ্গে পরিকাঠামোকে উন্নত করার জন্য পর্যাপ্ত যন্ত্রপাতিও কিনতে বলা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের বিভিন্ন হাসপাতালে আইসিইউ পরিকাঠামো তৈরি ও যন্ত্রাংশ কেনার জন্য বরাদ্দ করা হয়েছে ৯ কোটি ৯২ লক্ষ ৭৩ হাজার ৮৩৯ টাকা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, এই উৎসবের মরশুমের শেষে নভেম্বর ও ডিসেম্বরে করোনা সংক্রমণ বৃদ্ধি পাবে। তাই আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে রাজ্য সরকার।

চিকিৎসক মহলের মতে পুজোর সময় যেভাবে বিধিনিষেধের ছাড় দেওয়া হয়েছে তাতেই সংক্রমনের পারদ চড়ছে। একই সঙ্গে মানুষের অসচেতনতা মাস্ক ছাড়া ঘুরে বেড়ানো সবকিছুই এই সংক্রমণকে আরো কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। ফলে করোনা সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করছে রাজ্যের স্বাস্থ্য দফতর। এর জেরেই বড় পদক্ষেপ নিল স্বাস্থ্য ভবন।

রাজ্যের স্বাস্থ্য দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সমস্ত জেলা প্রশাসন ও হাসপাতালগুলিতে সতর্ক করা হয়েছে। প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৫৪ জন। একদিনে করোনার বলি রাজ্যের ১৩ জন। এই সংখ্যা অবশ্য সামান্য নিম্নমুখী। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮১৩ জন।সুস্থতার হার ৯৮.৩০ শতাংশ।