সুখবর! মহা শিবরাত্রি উপলক্ষে হাওড়া-তারকেশ্বর রুটে বিশেষ ট্রেন পরিষেবা, দেখে নিন সময়সূচী

ওভারহেডের তার ছিঁড়ে যাওয়ায়, বনগাঁ শাখায় বিপর্যস্ত ট্রেন পরিষেবা! বন্ধ ট্রেন চলাচল
ওভারহেডের তার ছিঁড়ে যাওয়ায়, বনগাঁ শাখায় বিপর্যস্ত ট্রেন পরিষেবা! বন্ধ ট্রেন চলাচল / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ আজ মহা শিবরাত্রি। প্রতি বছরই এই দিনে তারকেশ্বরে ভক্তদের ঢল নামে। এমনিতেই সারা বছরই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষের তারকেশ্বরে সমাগম হয়, বাবার মাথায় জল ঢালার জন্য। তবে, এই দিনটার গুরুত্ব আলাদা। মহা শিবরাত্রিতে ভিড় থাকে অন্যান্য সময়ের থেকে অনেকটাই বেশি।

এবছর করোনা মহামারীর কথা মাথায় রেখে, এই শিব চতুর্দশীতে একাধিক বিধি থাকছে। তবে, সুখবর, মহা শিবরাত্রি উপলক্ষে বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে যে, আজ এবং আগামীকাল হাওড়া থেকে তারকেশ্বরের মধ্যে এক জোড়া বিশেষ ট্রেন চলবে। আজ ১১ মার্চ এবং আগামীকাল ১২ মার্চ হাওড়া থেকে দুপুর ২ টো ৪৫ নাগাদ ছাড়বে আপ ট্রেন। শেওড়াফুলি জংশনে সেই ট্রেন পৌঁছবে ৩ টে ২২ নাগাদ। সেখান থেকে ফের তারকেশ্বরমুখী ট্রেন ছাড়বে ৩ টে ২৪ নাগাদ। তা তারকেশ্বর পৌঁছবে বিকেল ৪টে ১৫ নাগাদ।

অন্যদিকে, তারকেশ্বর থেকে বিকেল ৪ টে ৪০ নাগাদ ছাড়বে ডাউন ট্রেন। শেওড়াফুলি জংশনে পৌঁছবে সেই ট্রেন ৫টা ২৮ নাগাদ। শেওড়াফুলি জংশন থেকে আবার ট্রেন ছাড়বে সাড়ে ৫ টায়। হাওড়ায় পৌঁছবে সন্ধে ৬ টা ১০ নাগাদ। আজ এবং আগামীকাল, দুদিন এই বিশেষ ট্রেন পরিষেবা চালু থাকবে শিবরাত্রি উপলক্ষে।

প্রসঙ্গত উল্লেখ্য, কোভিডকালে দীর্ঘ সময় বন্ধ থাকার পর, প্রায় একমাস আগে ভক্তদের জন্য খুলেছে তারকেশ্বরের মন্দিরের গর্ভগৃহ। দীর্ঘ সময় করোনা কারণে মন্দির পুরোপুরি বন্ধ ছিল। তবে, গত বছর মন্দির খুললেও, গর্ভগৃহে সাধারণের প্রবেশের অনুমতি ছিল না একেবারেই। পরে, মন্দিরের গর্ভগৃহ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও, করোনা পরিস্থিতিকে মাথায় রেখে, জারি করা হয় বেশ কিছু বিধিনিষেধ। বলা হয় যে, গর্ভগৃহে শুধুমাত্র ফুল, বেলপাতা, ও জল নিয়ে প্রবেশ করা যাবে। জ্বালানো যাবে না ধূপ ও মোমবাতি। মন্দিরে প্রবেশের সময় মাস্ক পরা বাধ্যতামূলক। একেকবার ২০ জন করে গর্ভগৃহে ভক্তদের ঢোকানো হবে, তার বেশি নয়।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.