শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

'তাউকতাই' বিপর্যয় সামলাতে আমেদাবাদ গেল বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত বিপর্যয় মোকাবিলা বাহিনী!

১১:০৫ পিএম, মে ১৬, ২০২১

'তাউকতাই' বিপর্যয় সামলাতে আমেদাবাদ গেল বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত বিপর্যয় মোকাবিলা বাহিনী!

ভয়ঙ্কর রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় তাউকতাই। ইতিমধ্যেই গোয়া ও কর্ণাটকের বিভিন্ন এলাকায় বর্জ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু হয়েছে৷ চলছে ঝড়ের ভয়ঙ্কর তাণ্ডবলীলা৷ এবার এই ধ্বংসলীলা সামলাতে রবিবার বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত বিপর্জয় মোকাবিলা বাহিনী উড়ে গেল আমেদাবাদ উপকূলের উদ্দেশ্যে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ১৮ তারিখ গুজরাত উপকূলে আছড়ে পড়বে এই ঝড়৷ জুনাগড়, গির সোমনাথে অতি ভারী বৃষ্টি হবে৷ একইসঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে সৌরাষ্ট্রের কয়েকটি জেলায়, কচ্ছ ও দিউতে৷ এরপরেই দেশের উত্তর ও উত্তরপশ্চিমের দিকে এগোবে এই ঝড়৷ ১৮ মে আছড়ে পড়বে গুজরাতের উপকূলবর্তী এলাকায়৷

আর তাই আরব সাগরে উদ্ভূত ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকায় ত্রাণ ও উদ্ধার কার্য চালাতে রবিবারই কলকাতার নেতাজী সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বায়ুসেনার বিশেষ বিমান AN-32- তে চেপে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত এনডিআরএফের দ্বিতীয় ব্যাটালিয়নের এক কোম্পানী জওয়ান গুজরাটের আমেদাবাদ উপকূলের উদ্দেশ্যে রওনা দেয়।

কর্নাটক বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর অনুযায়ী, তছনছ হয়েছে প্রায় ৭৩ টি গ্রাম। তার সাথে ভারী বৃষ্টি ও ঝড়ে প্রাণ হারিয়েছেন ৪ জন। পুরো পরিস্থিতির ওপর কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইদুরাপ্পা নজর রাখছেন বলে জানা গেছে।

ইতিমধ্যেই এই ঘূর্ণিঝড় নিয়ে গুজরাতের মুখ্য সচিব আপৎকালীন বৈঠক করেছেন৷ এই সাইক্লোন গুজরাতের ১৪ টি জেলায় প্রভাব ফেলবে৷ এই সব জেলায় কোভিড প্রটোকল মেনে কীভাবে বিপর্যয় মোকাবিলা সম্ভব তার জন্য ডিএমদের সঙ্গে বৈঠক চলছে৷ ইতিমধ্যেই চিহ্নিত জায়গাগুলোতে জারি হয়েছে হাই অ্যালার্ট। জানানো হয়েছে, ১৬-১৯ মে -র মধ্যে সম্ভবনা রয়েছে যাতে ১৫০-১৬০ কিলোমিটার গতিতে হাওয়া বইবে৷ হাওয়ার গতিবেগ বেড়ে ১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টাও হতে পারে।