বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

৬ ভারতীয় অধিনায়ক যাঁদের নেতৃত্বে কখনও কোনও ম্যাচ হারেনি টিম ইন্ডিয়া!

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৯:৪৬ পিএম | আপডেট: জুন ২৩, ২০২২, ০৯:৪৬ পিএম

৬ ভারতীয় অধিনায়ক যাঁদের নেতৃত্বে কখনও কোনও ম্যাচ হারেনি টিম ইন্ডিয়া!
৬ ভারতীয় অধিনায়ক যাঁদের নেতৃত্বে কখনও কোনও ম্যাচ হারেনি টিম ইন্ডিয়া!

ক্রিকেটের ময়দানে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং কঠিন কাজগুলির মধ্যে অন্যতম হচ্ছে অধিনায়কত্ব (Captaincy)। দলকে সঠিকভাবে নেতৃত্ব দেওয়া মুখের কথা নয়। তেমনই সহজ নয় নিজের অধিনায়কত্বে দলকে প্রতিটি ম্যাচ জেতানো। ক্রিকেটের ইতিহাসে এমন অধিনায়কের সংখ্যাও খুব কম যাঁরা দলকে নেতৃত্ব দিয়ে কখনও একটিও ম্যাচ হারেননি। তবে ভারতীয়দের মধ্যেই রয়েছেন এমন ৬ অধিনায়ক, যাঁদের নেতৃত্বে কখনও কোনও ম্যাচ হারেনি টিম ইন্ডিয়া (Team India)।

গৌতম গম্ভীর (Goutam Gambhir) / ওয়ানডে ক্রিকেট
জোড়া বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান গৌতম গম্ভীর অধিনায়ক হিসেবেও ছিলেন অসাধারণ। তাঁর নেতৃত্বে কখনও কোনও ওয়ানডে ম্যাচ হারেনি ভারতীয় দল। গম্ভীরের অধিনায়কত্বে ভারতীয় দল ৬টি ওয়ানডে ম্যাচ খেলে এবং ৬টি ম্যাচেই জয়লাভ করে।
২০১০ সালে নিউজিল্যান্ড সফরে ধোনির অনুপস্থিতিতে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন গম্ভীর। ৫ ম্যাচের সেই ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে ৫-০ হারিয়ে হোয়াইটওয়াশ করে ভারত। একইসঙ্গে দুর্দান্ত ব্যাটিং করে সিরিজের সেরাও হন গম্ভীর। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অধিনায়ক হিসেবে আরও একটি ওয়ানডে ম্যাচ জেতেন তিনি।

রবি শাস্ত্রী (Ravi Shastri) / টেস্ট ক্রিকেট
বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার রবি শাস্ত্রীর নেতৃত্বে ভারত একটি টেস্ট ম্যাচেও হারেনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি মাত্র টেস্টেই ভারতের অধিনায়কত্ব সামলেছিলেন শাস্ত্রী। সেই ম্যাচে ক্যারিবিয়ানদের ২৫৫ রানে হারিয়ে ম্যাচ জিতেছিল ভারত।

অজিঙ্ক্য রাহানে (Ajinkya Rahane) / টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট 
ভারতের বর্তমান ক্রিকেট তারকাদের মধ্যে রাহানেই একমাত্র যিনি টেস্ট বা ওয়ানডে দুই ক্ষেত্রেই জাতীয় দলকে নেতৃত্ব দিয়ে একটি ম্যাচও কখনও হারেননি। তাঁর নেতৃত্বে টেস্টে ভারত হয় ড্র করেছে নয়তো ম্যাচ জিতেছে। ওয়ানডে ম্যাচেও প্রত্যেকটিতে জয়লাভ করেছে ভারত।

বীরেন্দ্র শেহওয়াগ (Virender Sehwag) / টি-২০ ক্রিকেট
একসময় টেস্ট, ওয়ানডে ও টি-২০, ভারতের হয়ে এই তিন ফর্ম্যাটেই অধিনায়কত্ব করেছিলেন শেহওয়াগ। তবে তাঁর নেতৃত্বে ভারত কোনওদিন টি-২০ ম্যাচ হারেনি। ভারতের সর্বপ্রথম টি-২০ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন শেহওয়াগ। সেটাই ছিল অধিনায়ক হিসেবে তাঁর একমাত্র ম্যাচ। কিন্তু সেই ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হেলায় হারায় ভারত।

অনিল কুম্বলে (Anil Kumble) / ওয়ানডে ক্রিকেট 
দলকে একটি মাত্র ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে জিতিয়েছিলেন কুম্বলে। ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে দলের অধিনায়কত্বের ভার ওঠে কুম্বলের হাতে। সেই ম্যাচে জয়ী হয় ভারত।

সুরেশ রায়না (Suresh Raina) / টি-২০ ক্রিকেট
মোট তিনটি টি-২০ ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন রায়না। তার মধ্যে দু‍‍`টি জিম্বাবোয়ের বিরুদ্ধে ও একটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেই তিনটি ম্যাচেই জয় লাভ করে ভারত। অধিনায়ক হিসেবে জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলা দ্বিতীয় টি-২০ ম্যাচে সেরাও নির্বাচিত হন তিনি।