শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

টি-২০ বিশ্বকাপের আগেই অস্ট্রেলিয়ার মুখোমুখি টিম ইন্ডিয়া! কবে, কোন সিরিজ খেলবে দল?

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৩:৫৮ পিএম | আপডেট: মে ১০, ২০২২, ০৯:৫৮ পিএম

টি-২০ বিশ্বকাপের আগেই অস্ট্রেলিয়ার মুখোমুখি টিম ইন্ডিয়া! কবে, কোন সিরিজ খেলবে দল?
টি-২০ বিশ্বকাপের আগেই অস্ট্রেলিয়ার মুখোমুখি টিম ইন্ডিয়া! কবে, কোন সিরিজ খেলবে দল?

সামনেই টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup 2022)। আগামী অক্টোবরেই অস্ট্রেলিয়ায় বসতে চলেছে কুড়ি ওভারের বিশ্বকাপের আসর। তবে তার আগেই অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চলেছে টিম ইন্ডিয়া। আগামী সেপ্টেম্বরের শেষেই ভারত সফরে আসছে অ্যারন ফিঞ্চের দল৷ ভারতের সঙ্গে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবেন তাঁরা।

উল্লেখ্য, বিশ্বকাপের আগে ভারতীয় দলের নিশ্বাস ফেলার ফুরসত নেই। পরপর ঠাসা সূচী। আপাতত চলছে আইপিএল (IPL 2022)। আগামী ২৯ মে টুর্নামেন্টের মেগা ফাইনাল। তারপরই ভারত সফরে আসছে টিম দক্ষিণ আফ্রিকা। আগামী ৯ থেকে ১৯ জুন প্রোটিয়াদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলবেন রোহিত শর্মার দল।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের পর দেশের মাটিতেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুটি টি-২০ ম্যাচ খেলবে ভারতীয় দল। দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড, এই দুই সিরিজে বিশ্রামে থাকতে পারেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি সহ একাধিক সিনিয়র ক্রিকেটার।

দুটি হোম সিরিজের পরই ইংল্যান্ড সফরে যাবে ভারতীয় দল। কোভিডের কারণে গতবছর যে একটি টেস্ট ম্যাচ খেলা বাকি ছিল, প্রথমে সেই ম্যাচ খেলা হবে। তারপর অইন মর্গ্যানের ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-২০ ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে ভারত। এরপরই দেশে ফিরে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে টিম ইন্ডিয়া।

ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে সিরিজ খেলেই টি-২০ বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়া উড়ে যাবে রোহিত শর্মার নেতৃত্বাধীন দল। গতবার টি-২০ বিশ্বকাপে একেবারেই আশানুরূপ ফল করতে পারেনি ভারত। দলের পারফরম্যান্স এতটাই হতশ্রী ছিল যে শেষ চারেও পৌঁছাতে পারেনি। গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ভারত। তবে এবার দলে এসেছে অনেক পরিবর্তন। বিরাট কোহলির বদলে এবার দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। বিশ্বকাপের স্কোয়াড নির্বাচনের বিশেষ নজর দেওয়া হবে৷ ফলে এখন থেকেই বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর অনুরাগীরা৷