শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিশ্বকাপে ভরাডুবির জের! শাস্তি হিসেবে দ্রাবিড়ের ‍‍`ডান হাত‍‍`কে ছাঁটাই BCCI-এর

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ১১:৪৬ এএম | আপডেট: নভেম্বর ২৬, ২০২২, ০৫:৪৬ পিএম

বিশ্বকাপে ভরাডুবির জের! শাস্তি হিসেবে দ্রাবিড়ের ‍‍`ডান হাত‍‍`কে ছাঁটাই BCCI-এর
বিশ্বকাপে ভরাডুবির জের! শাস্তি হিসেবে দ্রাবিড়ের ‍‍`ডান হাত‍‍`কে ছাঁটাই BCCI-এর

টি-২০ বিশ্বকাপে ভরাডুবির পর থেকেই ছাঁটাই অভিযানে নেমেছে বিসিসিআই (BCCI)। ইতিমধ্যেই জাতীয় সিনিয়র দলের প্রধান নির্বাচক চেতন শর্মা সহ তাঁর পুরো দলকে সরানো হয়েছে। আগামীতে টি-২০ দলের অধিনায়ক হিসেবেও রোহিত শর্মার বদলে হার্দিক পান্ডিয়ার নাম ভাবা হচ্ছে। আর এবার আরও কড়া হতে চলেছে BCCI। দলের হেড কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ‍‍`ডান হাত‍‍`কে ছাঁটাই করছে বোর্ড।

সূত্রের খবর, দলের মেন্টাল কন্ডিশনিং কোচ প্যাডি আপটনকে (Paddy Upton) সরিয়ে দিচ্ছে BCCI। তিনি ছিলেন কোচ রাহুল দ্রাবিড়ের খাস লোক। দ্রাবিড়ই তাঁকে দলের দায়িত্বে আনেন। কিন্তু টি-২০ বিশ্বকাপে দলের ব্যর্থতার পরই জন্য তাঁকে সরাতে উৎসুক BCCI। বোর্ড কর্তারা মনে করছেন এই ব্যর্থতায় প্যাডি আপটনেরও ভূমিকা রয়েছে। তাঁর সঙ্গে বোর্ডের চুক্তি শেষ হয়েছে বিশ্বকাপের পরেই। তাই আর তাঁর সঙ্গে আর চুক্তি নবীকরণ করতে চাইছে না বোর্ড।

৫৩ বছর বয়সি প্যাডি আপটন প্লেয়ারদের মানসিকভাবে সুস্থ রাখতে ও চাঙ্গা রাখতে কাজ করেন।  IPL থেকে আন্তর্জাতিক ক্রিকেট, সব মিলিয়ে ঠাসা ক্রিকেট সূচির মধ্যে প্লেয়াররা একেবারেই বিশ্রাম পান না। তাঁদের মানসিকভাবে সুস্থ রাখাটা তাই রীতিমতো গুরুত্বপূর্ণ কাজ। সেটারই দায়িত্ব আপটনের উপরে। তবে এবার সেই দায়িত্ব ছাড়তে হতে পারে তাঁকে।

উল্লেখ্য, অতীতেও ভারতীয় দলের সঙ্গে ছিলেন প্যাডি আপটন৷ এর আগে গ্যারি কার্স্টেন কোচ থাকাকালীন ২০১১ সালে যখন শেষ বিশ্বকাপ জেতে ভারত, সেই সময় জাতীয় দলের অংশ ছিলেন এই মেন্টাল কন্ডিশনিং কোচ। তিনি যেমন গোটা বিশ্বের একাধিক বড় বড় দলের সঙ্গে কাজ করেছেন তেমনই IPL-এ রাজস্থান রয়্যালস, দিল্লি ডেয়ারডেভিলস ও পুনে ওয়ারিয়র্সের সঙ্গেও কাজ করেছেন। তবে এবারের মতো জাতীয় দলের দরজা তাঁর জন্য বন্ধ হতে চলেছে।

অন্যদিকে, আপটনের ছাঁটাইয়ের পরই প্রশ্ন উঠতে শুরু করেছে এবার কি তবে হেড কোচের পালা? রাহুল দ্রাবিড়ও কি আগামীতে নিজের পদ হারাতে চলেছেন? যদিও বোর্ডের তরফে এখনও কিছুই জানানো হয়নি৷ আপাতত নয়া ক্রিকেট পরামর্শদাতা কমিটি গঠনের দিকেই নজর বোর্ডের। তারপরই সমস্তটা খোলসা করা হবে।