বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কমনওয়েলথে ব্যাডমিন্টন সিঙ্গলসে প্রথম সোনা জিতে ইতিহাস গড়লেন পিভি সিন্ধু

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৪:০৩ পিএম | আপডেট: আগস্ট ৮, ২০২২, ১০:৩০ পিএম

কমনওয়েলথে ব্যাডমিন্টন সিঙ্গলসে প্রথম সোনা জিতে ইতিহাস গড়লেন পিভি সিন্ধু
কমনওয়েলথে ব্যাডমিন্টন সিঙ্গলসে প্রথম সোনা জিতে ইতিহাস গড়লেন পিভি সিন্ধু

‍‍`জিতেগা...জিতেগা...ইন্ডিয়া জিতেগা...‍‍`  ধ্বনিতে তখন মুখর গ্যালারি। আর তাতেই যেন বাড়তি মোটিভেশন পেয়ে গেলেন ভারতীয় তারকা। আর শেষ পর্যন্ত কঠিন লড়াই জিতে চলতি কমনওয়েলথ (Commonwealth Games 2022) গেমসে ব্যাডমিন্টনের সিঙ্গলস ইভেন্টে সোনা জিতে নিলেন পিভি সিন্ধু (PV Sindhu)। এই প্রথম কমনওয়েলথের সিঙ্গলস ইভেন্টে সোনা জিতলেন তিনি। ফলে গড়লেন নয়া ইতিহাসও।

ক‍‍`দিন আগেই কাফ মাশলে চোট লেগেছিল। তবে সেই উপেক্ষা করেই এদিন ম্যাচ  জিতলেন সিন্ধু। মেগা ফাইনালে মাত্র ৪৮ মিনিটেই কানাডার মিশেল লি-কে ২১-১৫, ২১-১৩ গেমে হারিয়ে দিলেন ভারতীয় শাটলার। প্রথম গেমে সিন্ধুকে কড়া টক্কর দিচ্ছিলেন মিশেল লি। সোনার লড়াইয়ে এক ইঞ্চি জমি ছাড়তেও রাজি ছিলেন না কেউ। তবে প্রথম গেমে বিরতির সময় ১১-৮ ব্যবধানে এগিয়ে যান সিন্ধু। আর গেমে ফিরতে পারেননি লি। শেষমেশ কাফ মাশলে চোট নিয়েও প্রথম গেম ২১-১৫ ব্যবধানে জিতে নেন সিন্ধু।

দ্বিতীয় গেমেও চলে জোর লড়াই। তবে এবার আর সিন্ধুর সামনে দাঁড়াতে পারেননি লি। শুরু থেকেই ছন্দ হারাতে শুরু করেন কানাডার শাটলার। সেই সুযোগে ৯-৩ ব্যবধানে এগিয়ে যান ভারতীয় তারকা। শেষ পর্যন্ত সিন্ধু ২১-১৩ ব্যবধানে জিতে নেন দ্বিতীয় গেম তথা ম্যাচও। আর এই জয়ের ফলে সোনার পদকও ওঠে তাঁরই গলায়। এই প্রথম কমনওয়েলথ গেমসে মহিলাদের ব্যাডমিন্টনের সিঙ্গলসে সোনা জিতলেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন।

উল্লেখ্য, চার বছর আগে কমনওয়েলথে ভারতের আর এক তারকা সাইনা নেহওয়ালের কাছে সিঙ্গলস ইভেন্টের ফাইনালে হেরে গিয়েছিলেন সিন্ধু। রুপো নিয়ে সন্তুষ্ট হতে হয়েছিল। এমনকি চলতি কমনওয়েলথেও দিন কয়েক আগেই মিক্সড দলগত বিভাগের ফাইনালে হারের মুখ দেখতে হয়েছিল। হাতছাড়া হয়েছিল সোনাও। ফলে নিজের সিঙ্গলস ইভেন্টে সিন্ধু এবার সোনা জিততে মরিয়া ছিলেন। আর সোমবার নিজের সেই অধরা স্বপ্ন পূরণ করলেন ভারতীয় তারকা। সিন্ধুর ক্যাবিনেটে এবার যুক্ত হল কমনওয়েলথে ব্যক্তিগত ইভেন্টে জেতা সোনাও।

সিন্ধুর এই জয়ের ফলে এবারের কমনওয়েলথে এখনও পর্যন্ত ১৯টি সোনা এল ভারতের ঝুলিতে। শুধু ব্যাডমিন্টন থেকেই ভারত ইতিমধ্যে একটি  সোনা, ১টি রুপো ও ২টি ব্রোঞ্জ জিতে ফেলেছে। বর্তমানে ভারতের মোট পদক সংখ্যা ৫৬। তালিকায় চার নম্বর স্থানে উঠে এসেছে দেশ।