বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

CWG 2022: ১০ হাজার মিটার ওয়াক রেসে রুপো জয়! ইতিহাস গড়লেন ভারতের প্রিয়াঙ্কা

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০৯:২২ পিএম | আপডেট: আগস্ট ৭, ২০২২, ০৩:২২ এএম

CWG 2022: ১০ হাজার মিটার ওয়াক রেসে রুপো জয়! ইতিহাস গড়লেন ভারতের প্রিয়াঙ্কা
CWG 2022: ১০ হাজার মিটার ওয়াক রেসে রুপো জয়! ইতিহাস গড়লেন ভারতের প্রিয়াঙ্কা

চলতি কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) অ্যাথলেটিক্স থেকে ঐতিহাসিক পদক জয় ভারতের। এই প্রথম কমনওয়েলথ গেমসে মহিলাদের রেস ওয়াকে পদক জিতল ভারত। উত্তরপ্রদেশের অ্যাথলিট প্রিয়াঙ্কা গোস্বামীর (Priyanka Goswami) সৌজন্যে শনিবার রুপোর পদক এল দেশের ঘরে। মহিলাদের ১০ হাজার মিটার রেস ওয়াকে (10,000m Race Walk) অসাধারণ পারফরম্যান্স করে রুপো জিতে নিলেন প্রিয়াঙ্কা।

গতবছর টোকিও অলিম্পিক্সে হতাশ করেছিলেন প্রিয়াঙ্কা। ১৯ নম্বরে শেষ করেছিলেন তিনি। জেতা হয়নি পদকও। তবে এবার কমনওয়েলথ গেমসে নেমেই রুপো জিতে ইতিহাস গড়লেন প্রিয়াঙ্কা৷ তিনিই প্রথম ভারতীয় মহিলা অ্যাথলিট যিনি কমনওয়েলথ গেমসে রেস ওয়াক ইভেন্টে কোনও পদক জয় করলেন। আর তাঁর এই জয়ের ফলে তেজস্বিন শঙ্কর (হাই জাম্পে ব্রোঞ্জ) এবং এম শ্রীশঙ্করের (লং জাম্পে রুপো) পরে চলতি কমনওয়েলথে অ্যাথলেটিক্স ইভেন্টে তৃতীয় পদক এল ভারতের ঘরে।

২৬ বছরের রেস ওয়াকার প্রিয়াঙ্কা এদিন নিজের সেরা টাইমিং করে রুপো জেতেন। ৪৩:৩৮.৮২-এ রেস সম্পূর্ণ করেন তিনি। যা তাঁর সেরা ব্যক্তিগত স্কোর। যদিও কমনওয়েলথে ইতিহাস সৃষ্টি করা এই মেয়ে কিন্তু রেস ওয়াকার হতেই চাননি। বরং শুরুটা হয়েছিল জিমন্যাস্টিক দিয়ে। অনেক পরে ওয়াক রেসে নাম লেখান প্রিয়াঙ্কা। তারপর দীর্ঘ চড়াই-উৎরাইয়ের পর অবশেষে রুপোর পদক উঠল গলায়।

প্রিয়াঙ্কার এই সাফল্যে গর্বিত দেশবাসী। তাঁকে আলাদা করে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi)। প্রিয়াঙ্কার এই কৃতিত্বকে কুর্নিশ জানিয়ে মোদি এদিন লেখেন, ‍‍`১০ হাজার মিটার রেস ওয়াকে রুপো জেতার জন্য তোমাকে অনেক অভিনন্দন প্রিয়াঙ্কা। তোমার এই পারফরম্যান্স ও রুপো জয় দেশের যুবসমাজকে উজ্জীবিত করবে। এই ভাবেই এগিয়ে চলো।‍‍`

উল্লেখ্য, এবারই প্রথম কমনওয়েলথ গেমসে নেমেছিলেন প্রিয়াঙ্কা। আর প্রথমবারের চেষ্টাতেই ঝুলিতে এল এত বড় সাফল্য। ফলে খুশিতে ঝলমল করছে প্রিয়াঙ্কার মুখ। উচ্ছ্বসিত তাঁর পরিবার-পরিজনও।