বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অলিম্পিক্সে ব্রোঞ্জ হারালেও কমনওয়েলথে সোনা জয়! কার ‍‍`পেপটকে‍‍` পদক-খরা কাটালেন দীপক?

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০৫:৪২ পিএম | আপডেট: আগস্ট ৬, ২০২২, ১১:৪২ পিএম

অলিম্পিক্সে ব্রোঞ্জ হারালেও কমনওয়েলথে সোনা জয়! কার ‍‍`পেপটকে‍‍` পদক-খরা কাটালেন দীপক?
অলিম্পিক্সে ব্রোঞ্জ হারালেও কমনওয়েলথে সোনা জয়! কার ‍‍`পেপটকে‍‍` পদক-খরা কাটালেন দীপক?

২০২১ সালের ৫ অগাস্ট! টোকিও অলিম্পিক্সের আসরে (Tokyo Olympics) অল্পের জন্য হাতছাড়া হয়েছিল ব্রোঞ্জ। স্বাভাবিকভাবেই ভেঙে পড়েছিলেন তিনি। তবে ঠিক একবছর পরই বার্মিংহ্যাম কমনওয়েলথে (Commonwealth Games 2022) সোনা জিতে দীপক পুনিয়া (Deepak Punia) দেখিয়ে দিলেন, এভাবেও ফিরে আসা যায়! অলিম্পিক্সে ব্রোঞ্জ হারের জ্বালা কমনওয়েলথে সোনা জিতে মেটালেন বছর ২৩-এর এই কুস্তিগীর।

শুক্রবার ছেলের কুস্তির ৮৬ কেজি ফ্রিস্টাইল বিভাগে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মহম্মদ ইনামকে হারিয়ে সোনা জিতলেন দীপক পুনিয়া। ম্যাচের ফল তাঁর পক্ষে ৩-০। আর সোনা জয়ের পরই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) ধন্যবাদে ভরিয়ে দিলেন ভারতীয় তারকা। জানালেন কীভাবে জেতার জন্য তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছেন প্রধানমন্ত্রী।

টোকিও অলিম্পিক্সে সেইন মারিনোর কুস্তিগীর মাইলেস নাজিম আমিনের বিরুদ্ধে একটুর জন্য হেরে যান দীপক। ফলে হাতছাড়া হয় ব্রোঞ্জ পদক। সে সময় একেবারে ভেঙে পড়েছিলেন ভারতীয় কুস্তিগীর। আর সেই কঠিন সময়েই দীপক পুনিয়ার পাশে দাঁড়িয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর ‍‍`পেপটকে‍‍` আত্মবিশ্বাস বেড়েছিল দীপকের। তাই বার্মিংহ্যামে সোনার পদক জেতার পরেই প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান ভারতীয় তারকা।

এমনিতে এবারের জয়টা দীপকের কাছে বেশ ‍‍`স্পেশ্যাল‍‍`। কারণ এক বছর আগে যে দিনটিতেই অলিম্পিক্স পদক হারাতে হয়েছিল, বছর ঘুরে সেই ৫ অগাস্ট রাতেই স্বর্ণ পদক উঠল তাঁর গলায়। তাও আবার চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের অ্যাথলিটকে হারিয়ে। তাই পোডিয়ামে গিয়ে সোনার মেডেল গলায় ঝুলিয়েই আবেগপ্রবণ হয়ে পড়েন দীপক। 

এরপরই তিনি বলেন, "আমার পাশে থাকার জন্য সকল দেশবাসীকে ধন্যবাদ। সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও ধন্যবাদ জানাতে চাই। টোকিও অলিম্পিক্সে পদক হাতছাড়া হলেও তিনি আমাকে সমর্থন করেছিলেন। ফোন করে আমার আত্মবিশ্বাস বাড়িয়ে বলেছিলেন, ‍‍`তুমি চিন্তা করো না। আমি জানি ভবিষ্যতে তুমি ঠিক পদক পাবেই।‍‍` প্রধানমন্ত্রীর কথা আমার কাছে পেপটক ছিল। তাই আজ জিততে পারলাম।"

Narendra Modi Tweet

দীপকের কাছে আগামীর লক্ষ্য এখন প্যারিস অলিম্পিক্স। গত বারের পদক হারানোর জ্বালা সুদে আসলে মেটাতে চান তিনি৷ আর এই কমনওয়েলথের সোনা জয় তাঁর আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। তাই বাড়তি মোটিভেশন নিয়েই পরের অলিম্পিক্সে নামবেন দীপক। আর চোখ থাকবে সোনা জয়েই।