বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দ্বিতীয় টি-২০‍‍`র জন্য কি ভারতের প্রথম একাদশে বদল আনা দরকার? কী পরামর্শ দিলেন গম্ভীর?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৭:১২ পিএম | আপডেট: জুন ১২, ২০২২, ০১:১৬ এএম

দ্বিতীয় টি-২০‍‍`র জন্য কি ভারতের প্রথম একাদশে বদল আনা দরকার? কী পরামর্শ দিলেন গম্ভীর?
দ্বিতীয় টি-২০‍‍`র জন্য কি ভারতের প্রথম একাদশে বদল আনা দরকার? কী পরামর্শ দিলেন গম্ভীর?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে রানের পাহাড় গড়েও জিততে পারেনি টিম ইন্ডিয়া। প্রথম ব্যাট করে স্কোরবোর্ডে ২১১ রান তুললেও সেই রান ডিফেন্ড করতে ব্যর্থ হয় ঋষভ পন্থের দল। মূলত বোলারদের ব্যর্থতাই এদিন ডুবিয়েছে টিম ইন্ডিয়াকে।

প্রথম ম্যাচের এই ফলাফল ভুলেই আগামীকাল কটকের বারাবাটি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-২০ খেলতে নামবে ভারত। তবে এই ম্যাচে কি টিম ইন্ডিয়ার প্রথম একাদশে কোনও বদল আনার প্রয়োজন রয়েছে? এই বিষয়ে এবার বিশেষ পরামর্শ দিতে শোনা গেল প্রাক্তন ভারতীয় তারকা গৌতম গম্ভীরকে।

গম্ভীরের মতে, প্রোটিয়াদের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০তে দলে তেমন কোনও পরিবর্তন আনার দরকার নেই। বরং দলের ছন্দ থাকে ঠিক থাকে তাই একই দল খেলানো উচিৎ। তবে প্রয়োজনে দু-একটি ছোটখাটো বদল আনা যেতে পারে। প্রথম ম্যাচে লোয়ার-মিডল অর্ডারে দীপক হুডাকে না খেলিয়ে দীনেশ কার্তিককে প্রাধান্য দেওয়া হয়েছিল। তবে প্রয়োজনে হুডাকে দলে আনার কথা বলেন গম্ভীর।

এই বিষয়ে স্টার স্পোর্টসের এক আলোচনায় গম্ভীর বলেন,  ‍‍`যেহেতু প্রথম ম্যাচে দীনেশ কার্তিককে খেলেছেন, তিনিই এখন খেলবেন। তবে আমি মনে করি, দীপক হুডাকেও খেলানো যেতে পারত। কারণ ও একজন তরুণ ক্রিকেটার এবং ভালো ফর্মে রয়েছে৷ তবে পরের ম্যাচগুলিতে উইকেট খুব শুষ্ক না হলে, আমার মনে হত না যে দলে কোনও পরিবর্তনের প্রয়োজন।‍‍`

পাশাপাশি সদ্য সমাপ্ত আইপিএলের লখনউ সুপার জায়ান্টসের মেন্টর আরও বলেন, যদি পিচ স্পিন সহায়ক হয় তাহলে একজন পেসারের বদলে কোনও স্পিনার খেলানো উচিৎ। সেক্ষেত্রে রবি বিষ্ণোইকে সুযোগ দেওয়া যেতে পারে। গম্ভীরের কথায়, ‍‍`পিচ স্পিনের জন্য সহায়ক হলে একজন সিমারকে ববসিয়ে বিষ্ণোইকে লেগ-স্পিনার হিসাবে খেলানো যেতে পারে। সেক্ষেত্রে  হার্দিক তৃতীয় সিমার হতে পারে। আক্রমণের বিকল্প হিসাবে তখন দু‍‍`জন রিস্ট-স্পিনার থাকবে। তবে মাঠ যদি ছোট হয় এবং খুব বেশি স্পিনিং ট্র‍্যাক না হয়, তাহলে সম্ভবত একই দল দেখতে পাওয়া যাবে।‍‍`

যদিও ভারতীয় শিবিরের অন্দরমহলের খবর অনুযায়ী, দ্বিতীয় ম্যাচেও দলে বিশেষ পরিবর্তনের সম্ভাবনা নেই। কটকের পিচ স্পিন সহায়ক না হলে অতিরিক্ত স্পিনার খেলানো হবে না। গত ম্যাচের মতো একই প্রথম একাদশ নিয়ে মাঠে নামবে ভারত।