বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এক ওভারে ৩৫ রান, এজবাস্টনে ব্যাটিং বিস্ফোরণ বুমরাহ-র! উচ্ছ্বাসে ফেটে পড়লেন কোহলি-দ্রাবিড়

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০৭:১৭ পিএম | আপডেট: জুলাই ৩, ২০২২, ০১:৩২ এএম

এক ওভারে ৩৫ রান, এজবাস্টনে ব্যাটিং বিস্ফোরণ বুমরাহ-র! উচ্ছ্বাসে ফেটে পড়লেন কোহলি-দ্রাবিড়
এক ওভারে ৩৫ রান, এজবাস্টনে ব্যাটিং বিস্ফোরণ বুমরাহ-র! উচ্ছ্বাসে ফেটে পড়লেন কোহলি-দ্রাবিড়

ঠিক যেন ইতিহাসের পুনরাবৃত্তি! ২০০৭ সালের স্মৃতি ফিরে এল এজবাস্টনে (Edgbaston Test)। সেবারও ব্যাটারের ভূমিকায় ছিলেন এক ভারতীয়, যুবরাজ সিং (Yuvraj Singh)। বোলার ছিলেন ইংরেজ পেস অস্ত্র স্টুয়ার্ট ব্রড (Stuart Broad)। তাঁকে তুলোধনা করে এক ওভারে ছ‍‍`টি ছক্কা হাঁকিয়ে ৩৬ রান তুলেছিলেন যুবি! গড়েছিলেন ইতিহাস! এজবাস্টনেও ঠিক তেমনটাই করে দেখালেন জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। ঘটনাচক্রে এদিনও বিপক্ষে ছিলেন সেই ব্রডই!

এজবাস্টনে এদিন স্টুয়ার্ট ব্রডের ওভারে ৩৫ রান নিলেন বুমরাহ। ভারতীয় ইনিংসের ৮৪তম ওভারে ৪,৫ (ওয়াইড), ৬ (নো বল), ৪, ৪, ৪, ৬, ১ মেরে এই রান তোলেন ভারত অধিনায়ক। টেস্ট ক্রিকেট এটাই এক ওভারে সর্ব্বোচ্চ রানের রেকর্ড। ব্রডকে দুরমুশ করে বুমরাহ-র এই বিস্ফোরক ব্যাটিং যেন মনে করিয়ে দিল ২০০৭ সালে যুবরাজ সিংকে।

ব্রডের এই ওভারে প্রথম বল থেকেই মারমুখী মেজাজে দেখা যায় বুমরাহকে। প্রথম বলেই তিনি চার মারেন। এরপর দ্বিতীয় বলটি ওয়াইড হওয়ার পাশাপাশি আরও একটা চার আসে। তৃতীয় বলে লম্বা ছক্কা হাঁকান বুমরাহ। এরপর তিনটে লাগাতার বাউন্ডারি এবং একটি ওভার বাউন্ডারি হাঁকান তিনি। এরপর ওভারের শেষ বলে নেন এক রান। ফলে এক ওভার থেকে উঠে যায় ৩৫ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা এই প্রথম।

শুধু এক ওভারে ৩৫ রান নেওয়াই নয়, বুমরাহ এদিন ব্যাটিংও করেন টি-২০-র মেজাজে। মাত্র ১৬ বলে ৩১ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। মেরেছেন চারটি ৪ ও দু‍‍`টি ৬। এদিকে, ব্যাট হাতে বুমরাহ-র বিস্ফোরণ দেখে লাফিয়ে উঠেন ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) সহ প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিরা (Virat Kohli)। সাজঘরে দাঁড়িয়েই উচ্ছ্বাসে ফেটে পড়েন তাঁরা। যে ভিডিও এখনও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

প্রসঙ্গত, বুমরাহ-র বিস্ফোরণের আগে এদিন দুর্দান্ত সেঞ্চুরি হাঁকান রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja)। ১৯৪ বলে ১০৪ রান করে আউট হন তিনি। তবে ততক্ষণে ভারতীয় ইনিংসের ইমারত হয়ে গিয়েছে। শেষ পর্যন্ত ৪১৬ রানে শেষ হয় ভারতের ইনিংস। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংল্যান্ড ২ উইকেট হারিয়ে ৩১ রানে ব্যাটিং করছে।