শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

Fact Check: সত্যিই কি বিয়ের জুতো চুরির জন্য থানায় গিয়েছিলেন ম্যাক্সওয়েল? জানুন আসল সত্য

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ০২:২৮ পিএম | আপডেট: এপ্রিল ১, ২০২২, ০৭:৩০ পিএম

Fact Check: সত্যিই কি বিয়ের জুতো চুরির জন্য থানায় গিয়েছিলেন ম্যাক্সওয়েল? জানুন আসল সত্য
Fact Check: সত্যিই কি বিয়ের জুতো চুরির জন্য থানায় গিয়েছিলেন ম্যাক্সওয়েল? জানুন আসল সত্য

অস্ট্রেলিয়ার অন্যতম বিস্ফোরক অলরাউন্ডার হিসেবে পরিচিতি গ্লেন ম্যাক্সওয়েলের। ব্যাট হাতে বহু ম্যাচ জেতানো ইনিংস খেলতে দেখা যায় তাঁকে। গত আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের হয়ে বেশ ভালো ফর্মেও ছিলেন তিনি। তবে শুধু আইপিএলের কারণেই নয়, এই অজি অলরাউন্ডারের সঙ্গে ভারতের গভীর টান রয়েছে আরও একটি কারণে। সম্প্রতি ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক ভিনি রমনের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েছেন ম্যাক্সওয়েল। গত সপ্তাহেই দীর্ঘদিনের বান্ধবী ভিনির সঙ্গে আনুষ্ঠানিকভাবে বিয়ে সারেন অজি তারকা।

প্রথমে অস্ট্রেলীয় রীতি নিয়ম মেনে বিবাহবন্ধনে আবদ্ধ হন ম্যাক্সওয়েল ও ভিনি। এরপর ভারতীয় রীতি মেনে সদ্য সাতপাকে বাঁধা পড়েন দু‍‍`জনে। ধুমধাম করে সম্পন্ন হয় সেই বিয়ে। বসেছিল মেহেন্দি পার্টি ও সঙ্গীতের আসরও। অনুষ্ঠানে হাজির ছিলেন শুধুমাত্র আত্মীয়-স্বজন এবং ঘনিষ্ঠ বন্ধুরাই। তবে এরপরই রটে যায় বিয়ের অনুষ্ঠানেই ভিনির পরিবারের কেউ নাকি ম্যাক্সওয়েলের জুতো লুকিয়ে রেখেছিলেন। আর তার জেরে নাকি থানায় অভিযোগ দায়ের করেছেন ম্যাক্সওয়েল!

এদেশে বিয়ের পর নতুন জামাইয়ের জুতো লুকিয়ে রাখার রীতি বহুদিন ধরেই চলে আসছে। শ্যালক-শ্যালিকারা জুতো লুকিয়ে নতুন জামাইয়ের থেকে নগদ টাকার দাবী করেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় যে, ম্যাক্সওয়েলের ক্ষেত্রেও নাকি সেটাই হয়েছিল! কঠোর নিরাপত্তার মাঝেও কেউ নাকি ঠিক সুযোগ বুঝে ম্যাক্সওয়েলের জুতো লুকিয়ে রেখেছিলেন। আর তারপরই নাকি থানায় অভিযোগ জানান ম্যাক্সওয়েল। 

কিন্তু এই খবর কি আদৌ সঠিক? কতটা সত্যটা লুকিয়ে এই রটনায়? বংনিউজ২৪x৭-এর তরফে যাচাই করে দেখা হয়েছে যে, এমন কোনও ঘটনা আদপেই ঘটেনি। ম্যাক্সওয়েলের জুতো চুরির পর অভিযোগের খবরটি মূলত স্যাটায়ার। কারণ, যে যে সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছিল সেখানে কোনও সূত্রের উল্লেখ ছিল না। আবার ‍‍`the12thman.in‍‍` নামক একটি ভারতীয় অনলাইনে এই খবরটি গত ২৪ মার্চ প্রকাশিত হয়েছিল। সেই খবরটির শেষাংশেই বলা হয়েছিল, এটি মূলত একটি মিম থেকে নেওয়া যেটি পরে অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল। অতএব এটি যে কোনও সত্য ঘটনার বর্ণনা নয় তা এই খবরেই বোঝা যায়।

 

পরবর্তীতে জি নিউজেও এই খবরটি প্রকাশিত হয়। সেখানে বলা হয়, ম্যাক্সওয়েলের বিয়েতে জুতো চুরির ঘটনাটি নিছকই কাল্পনিক। বলা হয়, এটি মূলত একটি হাস্যরসাত্মক মিম, কোনও সত্য খবরই নয়। এই মিমটি প্রথম অস্ট্রেলীয় ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই মিম যাচাই না করেই খবর হিসাবে গণমাধ্যমগুলোতে প্রকাশিত হয়। অতএব, অস্ট্রেলীয় ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েলের বিয়ে সংক্রান্ত যে হাস্যরসাত্মক মিমকে সত্য খবর হিসাবে দাবী করা হচ্ছে, তা একেবারেই ভুয়ো।