শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

‍‍`ব্যর্থ‍‍` দ্রাবিড়ে আর আস্থা নেই, ভারতের নয়া কোচ হিসেবে এই প্রাক্তন তারকাকেই চাইছেন হরভজন

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ১১:৫০ এএম | আপডেট: নভেম্বর ১২, ২০২২, ১১:৫০ এএম

‍‍`ব্যর্থ‍‍` দ্রাবিড়ে আর আস্থা নেই, ভারতের নয়া কোচ হিসেবে এই প্রাক্তন তারকাকেই চাইছেন হরভজন
‍‍`ব্যর্থ‍‍` দ্রাবিড়ে আর আস্থা নেই, ভারতের নয়া কোচ হিসেবে এই প্রাক্তন তারকাকেই চাইছেন হরভজন

টি২০ বিশ্বকাপে রোহিত শর্মার দলকে নিয়ে অনেক প্রত্যাশা ছিল দেশবাসীর। প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়েছিল বিরাট কোহলি ও সূর্যকুমার যাদবের ফর্ম। সুপার ১২–তে দুর্দান্ত ব্যাট করে দলকে সেমিফাইনালে তুলেছিলেন কোহলি, সূর্যরা। কিন্তু সেমিফাইনালে জস বাটলারদের কাছে পর্যুদস্ত হয়ে হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে ভারতকে। ভারতের এই বিদায়ে রোহিত শর্মারা যেমন হতাশ, তেমনই হতাশ প্রাক্তন ক্রিকেটাররা। ভারতের ব্যর্থতায় কোচ রাহুল দ্রাবিড়ের ওপর থেকে আস্থা হারিয়েছেন প্রাক্তন ক্রিকেটার হরভজন সিং।

টি২০ ক্রিকেটে ভারতের এই সাপোর্ট স্টাফদের পরিবর্তন করার দাবি জানিয়েছেন হরভজন। তিনি বলেছেন, সম্প্রতি অবসর নেওয়া খেলোয়াড়দের মধ্যে থেকে ভারতের কোচ নিয়োগ করা উচিত। শুধু কোচিং স্টাফই নয়, টি২০ ক্রিকেটে অধিনায়ক বদল করার আহ্বানও জানিয়েছেন তিনি। সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে হরভজন বলেন, ‘‌টি২০ ক্রিকেটে এমন একজনকে কোচের দায়িত্ব দেওয়া হোক, যে সম্প্রতি খেলা থেকে অবসর নিয়েছে। আমার মনে হয় আশিস নেহরা কোচ হিসেবে দারুণ কার্যকরী হতে পারেন। অধিনায়ক হিসেবে রোহিত শর্মার জায়গায় হার্দিক পান্ডিয়া আমার পছন্দ।’‌

এবছর IPL-এ গুজরাট টাইটান্সের কোচের দায়িত্বে ছিলেন আশিস নেহরা। অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। এই জুটির হাত ধরেই গত IPL-এ চ্যাম্পিয়ন হয়েছে গুজরাট টাইটান্স। আশিস নেহরা প্রথম ভারতীয় কোচ হিসেবে IPL জিতেছেন। নতুন দল নিয়ে তাঁর এই সাফল্য প্রশংসনীয়। সুতরাং হরভজন সিংয়ের কথা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না।

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্করও হরভজন সিংয়ের সঙ্গে একমত। তিনিও চান রোহিত শর্মার পরিবর্তে টি২০ ক্রিকেটে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করা হোক। হার্দিককে অধিনায়ক করার জন্য গাভাস্কর যে যুক্তি দেখিয়েছেন, তা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। তিনি বলেন, ‘‌IPL-এ প্রথমবার নেতৃত্ব দিতে নেমে দলকে চ্যাম্পিয়ন করেছেন হার্দিক। রোহিতের অনুপস্থিতিতে বিভিন্ন সিরিজে ওর হাতে টি২০ ক্রিকেটের নেতৃত্ব তুলে দিয়ে বুঝিয়ে দেওয়া হচ্ছে ওকেই পরে অধিনায়ক করা হবে। হার্দিক পান্ডিয়া অবশ্যই ভবিষ্যতে দলের দায়িত্ব নেবে।’‌

পরের টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২৪ সালে। বর্তমান ভারতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটারের বয়স মধ্য তিরিশে। পরের টি২০ বিশ্বকাপে তাঁদের খেলতে নাও দেখা যেতে পারে বলে মনে করছেন গাভাস্কর। ইঙ্গিতটা রোহিত শর্মা ও বিরাট কোহলিদের দিকে। সেক্ষেত্রে হার্দিকের নেতৃত্ব পাওয়ার সম্ভাবনা প্রবল।