শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ফিট থাকলে তাঁকে আটকানো আর সহজ নয়! হুঙ্কার হার্দিক পান্ডিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ০১:৫৫ পিএম | আপডেট: জুলাই ১৯, ২০২২, ০৮:১৮ পিএম

ফিট থাকলে তাঁকে আটকানো আর সহজ নয়! হুঙ্কার হার্দিক পান্ডিয়ার
ফিট থাকলে তাঁকে আটকানো আর সহজ নয়! হুঙ্কার হার্দিক পান্ডিয়ার

গত দু‍‍`বছর বিস্তর ভুগিয়েছে চোট। চোটের কারণে দীর্ঘদিন ক্রিকেট ক্রিকেট থেকেও দূরে ছিলেন তিনি। এরপর চোট সারিয়ে ফিরেও আগের সেই ফিটনেস দেখা যাচ্ছিল না। গত বছরের টি-২০ বিশ্বকাপেও (T-20 World Cup 2021) নিজের ছন্দে পাওয়া যায়নি তাঁকে। তবে আইপিএল ২০২২ থেকেই ফের নিজের পুরনো ছন্দে ফিরতে দেখা গিয়েছে হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya)। দুরন্ত ক্যামব্যাকে সকলকে একেবারে চমকে দিয়েছেন তারকা অলরাউন্ডার। বাইশ গজে তাঁর এই প্রত্যাবর্তন যেন খানিক স্বপ্নের মতোই।

নিজের দিনে একা হাতেই বদলে দিতে পারেন ম্যাচের রঙ। রবিবার ঠিক সেটাই যেন করে দেখিয়েছেন হার্দিক। ব্যাট ও বল হাতে ম্যাঞ্চেস্টারের বাইশ গজে আগুন ঝরিয়েছিলেন ভারতীয় তারকা। প্রথমে বল হাতে এদিন তুলে নেন চার গুরুত্বপূর্ণ উইকেট। হার্দিক আউট করেন জেসন রয়, বেন স্টোকস, জস বাটলার ও লিয়াম লিভিংস্টোনের মতো তারকাদের। এদিনের ম্যাচে তাঁর বোলিং পরিসংখ্যান ৭ ওভার বল করে তিন মেডেন সহ ২৪ রানে ৪ উইকেট!

দুরন্ত এই বোলিংয়ের পর ব্যাটিং করতে নেমেও অসাধারণ এক হাফ সেঞ্চুরি হাঁকান হার্দিক। শেষ পর্যন্ত ৫৫ বলে ৭১ রানের দুরন্ত এক ইনিংস খেলে মাঠ ছাড়েন। দলের কঠিন সময়ে ব্যাট করতে নেমে জয়ের ভিত গড়েই প্যাভিলিয়নে ফেরেন হার্দিক। একইসঙ্গে গড়ে ফেলেন অনবদ্য এক রেকর্ডও। যে রেকর্ড আর কোনও ভারতীয় ক্রিকেটারেরই নেই! এদিন প্রথম ভারতীয় এবং আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় ক্রিকেটার হিসাবে ক্রিকেটের তিন ফরম্যাটেই একই ম্যাচে ৫০-এর বেশি রান ও চার উইকেট নেওয়ার নজির গড়ে ফেললেন হার্দিক পান্ডিয়া।

রবিবার ভারতের জয়ের নেপথ্যে অন্যতম সেরা কারণই ছিলেন হার্দিক। ম্যাচ শেষ ওয়ানডে সিরিজের সেরার পুরস্কারও ওঠে তাঁর হাতে। আর তারপরই নিজের এই দুরন্ত পারফরম্যান্স নিয়ে মুখ খোলে হার্দিক। জানান, রুট-বাটলারদের আটকাতে কীভাবে পরিকল্পনা করেছিলেন। হার্দিকের কথায়, "আমার কাজ ছিল রানের গতি আটকানো এবং ডট বোলিং করা শুরুতেই দু‍‍`টি উইকেট পেলেও ওরা ঘুরে দাঁড়িয়েছিল। আমি তখন ‍‍`ফুল লেন্থ‍‍` বল না করে শর্ট বল করার পরিকল্পনা করি। এভাবেই উইকেট আসে।"

একইসঙ্গে নিজের আগ্রাসী মনোভাব নিয়েই তিনি আরও যোগ করেন, "আমি যদি উইকেট নেওয়ার জন্য ছক্কাও খেয়ে যাই, তাতেও রাজি৷ তবে একই মেজাজে বল করব৷ আমার চাপ সামলানোর ক্ষেত্রে অধিনায়কের ভূমিকাও রয়েছে। রোহিতের সঙ্গে বোঝাপড়া নতুন নয়। আমি কখন বোলিং করতে চাই, কখন চাই না, সেটা রোহিত খুব ভাল করেই জানে। সেই মতোই হাতে বল তুলে দেয়।"

আপাতত হার্দিকের পাখির চোখ টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup 2022)৷ তার আগে নিজেকে ফিট রাখাই তাঁর লক্ষ্য। তিনি বলেন, "এখন আমার শরীর অনেক ভালো। যে কারণে কোনও সমস্যা ছাড়াই এত বেশি বোলিং করতে পারছি। টি-২০ বিশ্বকাপেও যাতে এভাবেই পারফর্ম করতে পারি সেজন্য নিজেকে ফিট রাখাটাই এখন আসল কাজ।"