শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

৩টি ম্যাচ খেলেই বিশ্বকাপে সুযোগ! ধোনিকে নিয়ে অজানা তথ্য ফাঁস এই তারকা অলরাউন্ডারের

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ৭, ২০২২, ১১:৩৭ এএম | আপডেট: জুন ৭, ২০২২, ০৫:৩৭ পিএম

৩টি ম্যাচ খেলেই বিশ্বকাপে সুযোগ! ধোনিকে নিয়ে অজানা তথ্য ফাঁস এই তারকা অলরাউন্ডারের
৩টি ম্যাচ খেলেই বিশ্বকাপে সুযোগ! ধোনিকে নিয়ে অজানা তথ্য ফাঁস এই তারকা অলরাউন্ডারের

সদ্য সমাপ্ত আইপিএলে প্রথমবারের জন্য অধিনায়কত্বে হাতেখড়ি হয়েছিল হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya)। আর অভিষেকেই বাজিমাত! সম্পূর্ণ নয়া এক ফ্র‍্যাঞ্চাইজি গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দিয়ে আইপিএল চ্যাম্পিয়ন করেছেন এই তারকা অলরাউন্ডার। তাঁর ক্যাপ্টেন্সির প্রশংসা ফিরেছে মুখে মুখে। হার্দিকের এই নতুন অবতারে মুগ্ধ সকলেই। তবে এর পিছনে যে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) মস্ত বড় অবদান রয়েছে, দলকে ট্রফি জিতিয়েই তা স্বীকার করেছেন স্বয়ং হার্দিক।

হার্দিক পাণ্ডিয়া জানিয়েছিলেন, তিনি যা কিছু শিখেছেন সবটাই মাহি ভাই দেখে দেখে। তাঁর উপর আস্থা রেখেছিলেন মাহি। শুধু তাই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সাফল্যের পিছনেও যে ‍‍`ক্যাপ্টেন কুল‍‍` রয়েছেন, একথাও স্বীকার করতে ভোলেননি পান্ডিয়া। এবার ধোনিকে নিয়ে আরেক অজানা তথ্য ফাঁস করলেন তিনি।

মাত্র ৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেই টি-২০ বিশ্বকাপে সুযোগ পেয়েছিলেন হার্দিক৷ যা সচরাচর ঘটে না। কিন্তু ধোনি ছিলেন বলেই বিশ্বকাপের দলের নিজের জায়গা করে দিতে পেরেছিলেন পান্ডিয়া৷ এমনকি জীবনের প্রথম দিকে আন্তর্জাতিক ম্যাচগুলি ভালো ফলাফল করতে না পারলেও সবসময় পাশে ছিলেন ধোনি৷ আস্থা রেখেছিলেন তাঁর উপর। সম্প্রতি একটি পডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন পাণ্ডিয়া।

ওই সাক্ষাৎকারে তারকা অলরাউন্ডার জানান, ভারতীয় দলে তিনি যখন সুযোগ পান সে সময় এমএস ধোনি, বিরাট কোহলি, সুরেশ রায়না, হরভজন সিং, যুবরাজ সিং, আশিস নেহরার মতো তারকারা ছিলেন। এদের খেলতে দেখেই তিনি বেড়ে উঠেছিলেন। তাঁদের সঙ্গেই প্রথম খেলার সুযোগ পেয়েছিলেন। কিন্তু অভিষেক ম্যাচের প্রথম ওভারেই ১৯ রান দিয়ে বসেন পান্ডিয়া। অন্য কেউ হলে হয়তো সেটাই তাঁর শেষ ম্যাচ হয়ে যেত। এমনকি হার্দিকও ধরে নিয়েছিলেন এটাই তাঁর শেষ ম্যাচ। কিন্তু সে সময়ে একমাত্র ধোনিই তাঁর উপর আস্থা হারাননি। বরং পাশে থেকেছেন।

এরপরই বিশ্বকাপ দলের সুযোগ পাওয়ার কাহিনী বলতে গিয়ে আবেগ ঝরে পড়ে পান্ডিয়া কথায়৷ তিনি বলেন, "আমার আন্তর্জাতিক কেরিয়ারের তৃতীয় ম্যাচ খেলার পরই মাহি ভাই বলে, তুমি টি-২০ বিশ্বকাপের দলে থাকবে। মাত্র তিনটে ম্যাচ খেলেই বিশ্বকাপে সুযোগ পাওয়াটা সত্যিই অভাবনীয় ব্যাপার। মাহি ভাই আমার উপরে আস্থা রেখেছিল। ওর অধীনে খেলতে পেরে আমি নিজেকে ভাগ্যবান বলে মনে করি। আমি আজ যেখানে এসে পৌঁছেছি, তার পিছনে মাহি ভাইয়ের অনেক অবদান রয়েছে।"

আসলে জহুরি যেমন খাঁটি হিরে চিনতে ভুল করেন না, তেমনই ধোনিও ঠিক প্রতিভাকে চিনে নিতে পারেন। ধোনির হাত ধরেই ভারতের ক্রিকেট দুনিয়ায় বহু তারকার জন্ম হয়েছে। তেমনই আরেকজন হলেন হার্দিক৷ তাঁর প্রতিভাও চিনে নিতে কোনও ভুল হয়নি ‍‍`ক্যাপ্টেন কুল‍‍`-এর।