রবিবার, ০২ অক্টোবর, ২০২২

দুরন্ত সেঞ্চুরি হরমনপ্রীতের! রেকর্ড গড়ে ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ জিতল ভারতের প্রমীলাবাহিনী

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ১১:৪৯ এএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ১১:৫৮ এএম

দুরন্ত সেঞ্চুরি হরমনপ্রীতের! রেকর্ড গড়ে ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ জিতল ভারতের প্রমীলাবাহিনী
দুরন্ত সেঞ্চুরি হরমনপ্রীতের! রেকর্ড গড়ে ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ জিতল ভারতের প্রমীলাবাহিনী

ইংল্যান্ডের মাটিতে ইতিহাস গড়ল ভারতের প্রমীলা বাহিনী। সৌজন্যে অধিনায়ক হরমনপ্রীত কৌর। তাঁর ব্যাটিং দাপটে ইংরেজদের বিরুদ্ধে রেকর্ড গড়ল ভারতীয় দল। আর তাঁকে যোগ্য সঙ্গত দিলেন বোলার রেনুকা সিং ঠাকুরও। দু‍‍`জনের পারফরম্যান্সের উপর ভর করেই  ক্যাণ্টাবেরির মাঠে দ্বিতীয় একদিনের ম্যাচে ইংল্যান্ডকে ৮৮ রানে হারিয়ে দিল ভারত। একইসঙ্গে জিতে নিল একদিনের সিরিজও।

এদিনের ম্যাচে ১৮ টি চার এবং ৪ টি ছক্কায় সাজানো ১৪৩ রানের অপরাজিত এক ইনিংস খেলেন হরমনপ্রীত। তাঁর এই ইনিংস এক দিনের ক্রিকেটে ভারতীয় মহিলা ব্যাটারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ। এই সেঞ্চুরির ফলে এক দিনের ক্রিকেটে পঞ্চম শতরানের মালিক হলেন ভারত অধিনায়ক। ম্যাচ শেষে এদিনের সেরাও নির্বাচিত হন তিনি। আর তাঁর ব্যাটিং দাপটেই ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৩৩ রানের পাহাড় গড়ে তোলে ভারত। যা এক দিনের ক্রিকেটে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস।

হরমনপ্রীত ছাড়াও এদিন রান পান স্মৃতি মান্ধানা। তিনি করেন ৫১ বলে ৪০ রান। ৪টি চার এবং ১টি ছয়ে সাজানো তাঁর ইনিংস। অলরাউণ্ডার হারলিন দেওল ৫টি চার এবং ২টি ছয়ের সাহায্যে ৭২ বলে ৫৮ রান করেন। ভারতীয় ব্যাটারদের পাশাপাশি বোলার রেনুকা সিং ঠাকুরের পারফরম্যান্সও সাড়াজাগানো। মোট ৪টি উইকেট তুলে নেন তিনি। তাঁর বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ডের ব্যাটাররা। শেষ পর্যন্ত ৮৮ রানের বড় ব্যবধানে জয় ছিনিয়ে নেয় টিম ইন্ডিয়া।

এই জয়ের ফলে ২৩ বছর পর ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতল ভারতীয় মহিলা ক্রিকেট দল। প্রথম ওয়ান ডে ম্যাচে ভারত ইংল্যান্ডকে হারিয়েছিল সাত উইকেটে। দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ইংল্যান্ডকে ৮৮ রানে পরাজিত করে ভারত। চলতি ইংল্যান্ড সফরে টি-২০ সিরিজে ১-২ ব্যবধানে ইংল্যান্ডের কাছে হারতে হয়েছিল হরমনপ্রীতদের৷ সেদিক দিয়ে দেখতে গেলে ইংল্যান্ডকে ৮৮ রানের ব্যবধানে হারিয়ে টি-২০ সিরিজ হারের মধুর প্রতিশোধ নিল ভারতের প্রমীলা বাহিনী।

অন্যদিকে, এই সিরিজই ছিল বাংলা তথা দেশের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার ঝুলন গোস্বামীর শেষ ইণ্টারন্যাশানাল সিরিজ। ফলে ২৩ বছর পর ইংল্যান্ডের মাটিতে এই সিরিজ জয় ‍‍`চাকদহ এক্সপ্রেস‍‍`-এর কাছেও স্মরণীয় হয়ে রইল।