বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

চরম দুঃসময়ে কোহলি! ৬ বছর পর ICC টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম ১০ থেকে ছিটকে গেলেন তারকা

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০৭:৩১ পিএম | আপডেট: জুলাই ৭, ২০২২, ০১:৩১ এএম

চরম দুঃসময়ে কোহলি! ৬ বছর পর ICC টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম ১০ থেকে ছিটকে গেলেন তারকা
চরম দুঃসময়ে কোহলি! ৬ বছর পর ICC টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম ১০ থেকে ছিটকে গেলেন তারকা

কেরিয়ারের চরম দুঃসময়ে প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। দুর্ভাগ্য যেন পিছুই ছাড়ছে না তাঁর। আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ আড়াই বছর ধরে কোনও সেঞ্চুরি নেই। ব্যাটে নেই কোনও বড় রানও। শেষ সেঞ্চুরি ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের দিন-রাত্রির টেস্টে। তারপর থেকে শতরান তো অধরা বটেই, সেই সঙ্গে বিরাটের ফর্মও যেন ক্রমশ তলানিতে। টেস্ট গড়ও নেমে গিয়েছে ৫০-এর নীচে৷

কবে শতরান আসবে বিরাটের? সেই প্রশ্নের হয়তো বড় কোনও ক্রিকেট বোদ্ধাও দিতে পারবেন না। আর মাঠে খারাপ ফর্মের প্রভাব এবার পড়েছে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে৷ একসময় যাঁর ব্যাট শাসন করত গোটা ক্রিকেট বিশ্ব, সেই তিনিই এবার টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম দশের বাইরে ছিটকে গেলেন। বিশ্বের সেরা দশ টেস্ট ব্যাটারের তালিকায় আর নাম নেই বিরাটের!

এত বড় কঠিন সময়ে বিরাট হয়তো আগে কখনও পড়েননি। দীর্ঘ ৬ বছর আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে তাঁর জায়গা ছিল পাকা। কিন্তু ছ‍‍`বছর পর সেরা দশ টেস্ট ব্যাটারের তালিকা থেকে ছিটকে যেতে হল তাঁকে৷ কারণ, তাঁর সাম্প্রতিক ফর্ম। বর্তমানে কোনও ফর্ম্যাটেই স্বচ্ছন্দ দেখাচ্ছে না প্রাক্তন ভারত অধিনায়ককে। সমর্থকরা আশা দেখেছিলেন যে হয়ত ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে (Edgebaston Test) ছন্দে ফিরবেন বিরাট। কিন্তু সেই আশাতেও কার্যত জল ঢেলেছেন তিনি।

এজবাস্টন টেস্টের দুই ইনিংসে চরম ব্যর্থতার দরুণ আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে একধাক্কায় ৪ ধাপ নেমে গিয়েছেন বিরাট৷ বর্তমানে টেস্ট র‌্যাঙ্কিংয়ের ১৩তম স্থানে রয়েছেন তিনি। তাঁর রেটিং পয়েন্ট ৭১৪।

তবে ভারতের সম্মানরক্ষা হয়েছে ঋষভ পন্থের হাত ধরে৷ এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে দুরন্ত শতরান এবং দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত হাফসেঞ্চুরি করে এখন আইসিসি ক্রমতালিকায় পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। এই মুহূর্তে তাঁর রেটিং পয়েন্ট ৮০১ রেটিং। অন্যদিকে ভারত অধিনায়ক রোহিত শর্মাও এক ধাপ নীচে নেমে নবম স্থানে রয়েছেন।