বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

দল হারলেও লর্ডসের বাইশ গজে এই বিরল রেকর্ড গড়ে দেখালেন যুজবেন্দ্র চাহাল

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ১১:৩৯ এএম | আপডেট: জুলাই ১৫, ২০২২, ০৫:৩৯ পিএম

দল হারলেও লর্ডসের বাইশ গজে এই বিরল রেকর্ড গড়ে দেখালেন যুজবেন্দ্র চাহাল
দল হারলেও লর্ডসের বাইশ গজে এই বিরল রেকর্ড গড়ে দেখালেন যুজবেন্দ্র চাহাল

বৃহস্পতিবার লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেলতে মাঠে নেমেছিল টিম ইন্ডিয়া (Team India)। যদিও শেষ পর্যন্ত ব্রিটিশদের সামনে নতি স্বীকার করে ভারত। ১০০ রানের বড় ব্যবধানে হেরে যান রোহিত ব্রিগেড। তবে দল হারলেও এদিন অনবদ্য এক রেকর্ড গড়ে ফেললেন ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। ক্রিকেটের মক্কায় এই রেকর্ড আর কোনও ভারতীয়র নেই!

গত মঙ্গলবার সিরিজের প্রথম ম্যাচে ওভালে আগুন ঝরিয়েছিলেন জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। তাঁর দুরন্ত স্পেলের সামনে তছনছ হয়ে গিয়েছিল ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। বৃহস্পতিবার লর্ডসে ঠিক সেটাই করে দেখালেন চাহাল। তাঁর স্পিন ম্যাজিকে বিধস্ত হয়ে গেলেন রুট, বেয়ারস্টোরা।

গতকাল শুরুতেই ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারের ভিত নড়িয়ে দিয়েছিলেন চাহাল। একে একে তিনি আউট করেন জনি বেয়ারস্টো (৩৮ রান), জো রুট (১১ রান), বেন স্টোকসদের (২১ রান) মতো প্লেয়ারদের। পরে মঈন আলি ৬৪ বলে ৪৭ করে ইংল্যান্ডের হাল ধরার চেষ্টা করলে তাঁকে সাজঘরে ফেরান চাহাল। ১০ ওভার বল করে এদিন মাত্র ৪৭ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন ভারতের এই লেগ স্পিনার। সেইসঙ্গে গড়ে ফেলেন দুর্দান্ত এক রেকর্ড।

১০-০-৪৭-৪, ক্রিকেটের মক্কায় চাহালের এই বোলিংই ভারতীয় ইতিহাসে সবচেয়ে সেরা পরিসংখ্যান। এর আগে লর্ডসের ময়দানে ওয়ানডে ম্যাচে কোনও ভারতীয় বোলারই চার বা তার বেশি উইকেট নিতে পারেননি। চাহালই প্রথম ভারতীয় যিনি এই নজির গড়লেন। লর্ডসে একদিনের ক্রিকেটে চার উইকেট নিয়ে নয়া রেকর্ডে নাম লিখিয়ে ফেললেন এই তারকা লেগ স্পিনার।

তবে এতকিছুর পরও শেষমেশ হেরে মাঠ ছাড়তে হল ভারতকে। এদিনও টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। আর চাহাল-বুমরাহদের দাপটে ৪৯ ওভারে মাত্র ২৪৬ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। তবু এই রান তাড়া করতে নেমেই হিমশিম খেয়ে যায় ভারতীয় দল৷ শেষ পর্যন্ত ৩৮.৫ ওভারে ১৪৬ রানে অলআউট হয়ে ১০০ রানের বড় ব্যবধানে ম্যাচ হেরে যায় টিম ইন্ডিয়া। ফলে এদিন চাহালের দুরন্ত বোলিংটুকুই শুধু প্রাপ্তি হয়ে রইল ভারতের।