শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

বৃষ্টিতে আটকে গেল রান চেজ, টাই ম্যাচ! কিউয়িদের চূর্ণ করে টি-২০ সিরিজ জয় টিম ইন্ডিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ০৭:০৬ পিএম | আপডেট: নভেম্বর ২২, ২০২২, ০৭:১৫ পিএম

বৃষ্টিতে আটকে গেল রান চেজ, টাই ম্যাচ! কিউয়িদের চূর্ণ করে টি-২০ সিরিজ জয় টিম ইন্ডিয়ার
বৃষ্টিতে আটকে গেল রান চেজ, টাই ম্যাচ! কিউয়িদের চূর্ণ করে টি-২০ সিরিজ জয় টিম ইন্ডিয়ার

নেপিয়ারে ভারত বনাম নিউজিল্যান্ডের তৃতীয় টি-২০ ম্যাচেও বৃষ্টি থাবা বসাল। নিউজিল্যান্ডের ১৬১ রান চেজ করতে নেমে ভারতের ইনিংসের সময়েই বৃষ্টি নামে। খেলা বন্ধ হওয়ার সময় ভারত ৯ ওভারে ৭৫/৪ ছিল। ডার্কওয়ার্থ লুইস নিয়মে দুই দলেরই স্কোর সমান ছিল। তাই ম্যাচ টাই ঘোষণা করা হয়। আর তৃতীয় ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হওয়ায় সিরিজ জিতে নেয় ভারত।

সাধারণত টাই ম্যাচের ক্ষেত্রে সুপার ওভারের বন্দোবস্ত থাকে। তবে নেপিয়ারের আউটফিল্ড এতটাই ভিজে ছিল যে সুপার ওভারের আয়োজন করা যায়নি। এর আগে প্ৰথম টি-১০ ম্যাচও বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল। দ্বিতীয় ম্যাচে সূর্যকুমার যাদব একাই ফারাক গড়ে দিয়ে ভারতকে জিতিয়ে দেন। সবমিলিয়ে ১-০ ব্যবধানে ভারত সিরিজ জিতে দেশে ফিরছে।

উল্লেখ্য, কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন এই ম্যাচে খেলতে পারেননি। পরিবর্ত ক্যাপ্টেন টিম সাউদি টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ডেভন কনওয়ে (৪৯ বলে ৫৯) এবং গ্লেন ফিলিপসের (৩৩ বলে ৫৪) ব্যাটে ভর করে কিউইরা নির্ধারিত ২০ ওভারে ১৬০ তুলেছিল। একসময় ব্ল্যাক ক্যাপসরা ১৩০-২ থাকলেও শেষ ৩০ রানের মধ্যে বাকি ৮ উইকেট হারায় তারা।

আর্শদীপ সিং এবং মহম্মদ সিরাজ বল হাতে ভেলকি দেখান। দুজনেই ৪টে করে উইকেট দখল করেন। এদিকে রান তাড়া করতে নেমে ভারত মোটেই প্ল্যানমাফিক শুরু করতে পারেনি। ঈশান কিষান-ঋষভ পন্থ ওপেনিং জুটি চলতি সিরিজে দ্বিতীয়বার ব্যাট করার সুযোগ পেয়ে আবারও ব্যর্থ। দ্বিতীয় ও তৃতীয় ওভারেই দুই তারকাকে আউট করে দেন মিলনে, সাউদি। সাউদি একই ওভারে পরপর পন্থ এবং শ্রেয়স আইয়ারকে আউট করে দিয়েছিলেন।

শেষ পর্যন্ত ভারতের ত্রাতা হিসাবে আবির্ভাব ঘটে সেই হার্দিক পান্ডিয়ার। ১৮ বলে ৩০ রান করে দলকে টানছিলেন তিনি। এর মধ্যে ভারত সূর্যকুমার যাদবেরও উইকেট হারায়। দীপক হুডাকে সঙ্গে নিয়ে ব্যাট করছিলেন ক্যাপ্টেন হার্দিক। সেই সময়েই বৃষ্টি বাধ সাধে খেলায়। ম্যাচ শেষ পর্যন্ত বন্ধই হয়ে যায়৷ ডিএলএস মেথডে টাই হয় ম্যাচ। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা অবস্থায় হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে ভারতীয় নতুন টি-২০ দল নিউজিল্যান্ড থেকে সিরিজ জিতে ফিরছে।