শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বৃষ্টিতে ভেস্তে গেল তৃতীয় একদিনের ম্যাচও! নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজ হার ভারতের

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৭:০২ পিএম | আপডেট: ডিসেম্বর ১, ২০২২, ০১:০৩ এএম

বৃষ্টিতে ভেস্তে গেল তৃতীয় একদিনের ম্যাচও! নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজ হার ভারতের
বৃষ্টিতে ভেস্তে গেল তৃতীয় একদিনের ম্যাচও! নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজ হার ভারতের

শেষ পর্যন্ত আশঙ্কাই সত্যি হল! বৃষ্টিতে ভেস্তে গেল ভারত বনাম নিউজিল্যান্ড তৃতীয় একদিনের ম্যাচ। ফলে কিউয়িদের কাছে ১-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরে বসল শিখর ধাওয়ানের টিম ইন্ডিয়া। নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ম্যাচে রানের পাহাড় গড়েও খালি হাতে ফিরতে হয়েছিল ভারতকে। এরপর বৃষ্টিতে ভেস্তে যায় দ্বিতীয় ম্যাচ। বুধবার ক্রাইস্টচচার্চে তৃতীয় ওয়ানডে ম্যাচের আগেও বৃষ্টির ভালোরকম সম্ভাবনা ছিল। আর ঠিক তা-ই ঘটল। আর বৃষ্টির কারণেই একদিনের সিরিজ থেকে খালি হাতে ফিরতে হচ্ছে শিখর বাহিনিকে।

ভারতের কাছে বুধবারের ম্যাচটি ছিল ডু-অর-ডাই। ক্রাইস্টচার্চে জিতলে ওয়ান ডে সিরিজ ড্র করে দেশে ফিরতে পারত ভারত। যদিও তৃতীয় ম্যাচও বৃষ্টিতে মাঝপথেই ভেস্তে গেল। ফলে টি-২০ সিরিজ জিতলেও ওয়ান ডে সিরিজে হার মানতে হল টিম ইন্ডিয়াকে। যদিও এদিন শুরুটা একেবারেই ভাল হয়নি ভারতের। ব্যাটিং ব্যর্থতায় ডুবতে হয়। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় নিউজিল্যান্ডের অবস্থান অনুযায়ী, শেষপর্যন্ত পুরো ম্যাচ খেলা হলে হয়তো হারতেই হত ধাওয়ানদের।

এদিন ৪৭.৩ ওভারে মাত্র ২১৯ রানে অলআউট হয়ে যায় ভারত। ওপেনিং জুটিতে ভারত এদিন তোলে মাত্র ৩৯ রান। নবম ওভারের চতুর্থ বলে ভারত প্রথম উইকেট হারায়। শুভমান গিল ২২ বলে ১৩ রান করে আউট হন। বড় রান করতে ব্যর্থ হন অধিনায়ক শিখর ধাওয়ানও। ৪৫ বলে ২৮ রান করেন তিনি। গুরুত্বপূর্ণ ম্যাচে ঋষভ পন্থ, সূর্যকুমার যাদবও ব্যর্থ।

তবে কিউয়ি বোলারদের বিরুদ্ধে লড়াই করছিলেন শ্রেয়স আইয়ার। তাঁকে তুলে নিয়ে ভারতের বড় রানের স্বপ্ন চুরমার করে দেন লকি ফার্গুসন। ৫৯ বলে ৪৯ রান করে তিনি ডেভন কনওয়ের হাতে ক্যাচ দিয়ে আউট হন। দীপক হুডা ও দীপক চাহার দুজনেই ১২ রান করে করেন। শেষদিকে কিছুটা লড়াই করেন ওয়াশিংটন সুন্দর। তিনিই ভারতকে ২০০ রানের গন্ডি পার করে দেন। ৬৪ বলে ৫১ রান করে আউট হন ওয়াশিংটন সুন্দর। শেষ পর্যন্ত ভারত ৪৯.৩ ওভারে তোলে ২১৯।  দুরন্ত বোলিং করে ২৫ রানে ৩ উইকেট নেন ড্যারিল মিচেল। ৫৭ রানে ৩ উইকেট নেন অ্যাডাম মিলনে।

জবাবে ব্যাট করতে নেমে ১৮ ওভারের শেষে ১ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের রান ছিল ১০৪। ডিএলএস পার স্কোরে ৫০ রানে এগিয়ে ছিলেন উইলিয়ামসনরা।‌ তবে সেটা কার্যকরী হতে আরও অন্তত দুই ওভার খেলা হতে হত। নিয়ম অনুযায়ী অন্তত ২০ ওভার খেলা হলে ডাকওয়ার্থ লুইস নিয়মে ম্যাচের ফয়সালা করা হত। কিন্তু বৃষ্টির জন্য তৃতীয় ম্যাচে কোন ফলাফলই হল না। ফলে একদিনের সিরিজ জিতে নিল নিউজিল্যান্ড।