বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

হার্দিক সহ ৩ ক্রিকেটার নেই দক্ষিণ আফ্রিকা সিরিজে! দলে সুযোগ পেলেন বাংলার অলরাউন্ডার

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১১:৪৯ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৫:৪৯ পিএম

হার্দিক সহ ৩ ক্রিকেটার নেই দক্ষিণ আফ্রিকা সিরিজে! দলে সুযোগ পেলেন বাংলার অলরাউন্ডার
হার্দিক সহ ৩ ক্রিকেটার নেই দক্ষিণ আফ্রিকা সিরিজে! দলে সুযোগ পেলেন বাংলার অলরাউন্ডার

সদ্যই শেষ হয়েছে অস্ট্রেলিয়ার সঙ্গে টি-২০ সিরিজ। তিন ম্যাচের এই সিরিজ ২-১ ব্যবধানে জিতে আপাতত বেশ চাঙ্গা টিম ইন্ডিয়ার অন্দরমহল। এবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ খেলতে নামবে রোহিত ব্রিগেড। রবিবারই এ দেশে পা রেখেছেন প্রোটিয়াজরা। তিনটি করে টি-২০ এবং একদিনের ম্যাচ খেলবে দুই দল। ২৮ সেপ্টেম্বর তিরুঅনন্তপুরমে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচ।

এদিকে এই সিরিজ শুরুর আগেই ভারতীয় দলে একাধিক পরিবর্তন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে নেই ভারতের তিন ক্রিকেটার। পুরোপুরি কোভিড মুক্ত না হওয়ার জন্য মাঠের বাইরেই থাকতে হচ্ছে মহম্মদ শামিকে। চোটের কারণে সিরিজ থেকে ছিটকে গিয়েছেন দীপক হুডাও। অন্যদিকে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে।  

এই তিন ক্রিকেট তারকার পরিবর্ত ইতিমধ্যেই বেছে নিয়েছে বিসিসিআই। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, টি-২০ সিরিজে মহম্মদ শামির জায়গায় দলে সুযোগ পেয়েছেন উমেশ যাদব, যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজেও ছিলেন। দীপক হুডার বিকল্প হিসেবে দলে ফেরানো হল শ্রেয়াস আইয়ারকে। আবার হার্দিক পান্ডিয়া না খেলায় সুযোগ পেলেন বাংলার স্পিনার-অলরাউন্ডার শাহবাজ আহমেদ।

বিসিসিআই-র এক সদস্য নাম না প্রকাশের শর্তে জানিয়েছেন, শামি এখনও কোভিড থেকে সেরে ওঠেননি। আরও সময় দরকার তাঁরা। তাই দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলতে পারবে না। উমেশ যাদব শামির বিকল্প হিসেবে দক্ষিণ আফ্রিকা সিরিজে থাকবেন। দীপক হুডা পিঠের চোটে কাহিল। রবিবারই বিসিসিআই জানিয়েছিল, পিঠে চোট থাকায় তাঁকে দলে রাখার কথা বিবেচনা করা হয়নি। এবার শোনা যাচ্ছে,হুডাকে এনসিএ রিহ্যাবে পাঠানো হতে পারে।  

তবে হার্দিকের জায়গায় কেন স্পিন-অলরাউন্ডার নেওয়া হল? ওই সূত্র জানিয়েছে, এই মুহূর্তে হার্দিকের জায়গা নেওয়ার মতো সিম বোলিং অলরাউন্ডার নেই। রাজ অঙ্গদ বাওয়ার অভিজ্ঞতা নেই। সেজন্য তাঁকে ভারত এ দলে রাখা হয়েছে। অভিজ্ঞতার জন্য সময় লাগবে। 

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজ সময়সূচী 

প্রথম টি-২০- ২৮ সেপ্টেম্বর (তিরুঅনন্তপুরম)
দ্বিতীয় টি২০ - ২ অক্টোবর (গুয়াহাটি)
তৃতীয় টি২০ - ৪ অক্টোবর (ইন্দোর)

প্রথম ওয়ান ডে - ৬ অক্টোবর (লখনউ)
দ্বিতীয় ওয়ান ডে - ৯ অক্টোবর (রাঁচি)
তৃতীয় ওয়ান ডে- ১১ অক্টোবর (দিল্লি)