শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ভারত-শ্রীলঙ্কা প্রথম টি-২০ আজ! বিশ্বকাপ নিয়ে ভাবনায় হার্দিক, কী বললেন ভারতের নয়া অধিনায়ক?

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০১:৫৮ পিএম | আপডেট: জানুয়ারি ৩, ২০২৩, ০৮:১৭ পিএম

ভারত-শ্রীলঙ্কা প্রথম টি-২০ আজ! বিশ্বকাপ নিয়ে ভাবনায় হার্দিক, কী বললেন ভারতের নয়া অধিনায়ক?
ভারত-শ্রীলঙ্কা প্রথম টি-২০ আজ! বিশ্বকাপ নিয়ে ভাবনায় হার্দিক, কী বললেন ভারতের নয়া অধিনায়ক?

আজ থেকেই শুরু হচ্ছে ভারত-শ্রীলঙ্কা তিন ম্যাচের টি-২০ সিরিজ। মঙ্গলবার, মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচ খেলতে মুখোমুখি হবে দুই দল৷ দ্বিতীয় টি-২০, ৫ জানুয়ারি, পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে। তৃতীয় ম্যাচটি খেলা হবে ৭ জানুয়ারি, রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে।

ভারতের হয়ে চোটের জন্য টি-২০ সিরিজে নেই রোহিত শর্মা (Rohit Sharma)। তাঁর বদলে দলকে নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া (Hardik Pandya)। আর শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলতে নামার আগেই তার মুখে এখন বিশ্বকাপের ভাবনার কথা।

রোহিত পরবর্তী যুগে অধিনায়ক হিসেবে নির্বাচকদের মাথায় এখন শুধুই হার্দিক পান্ডিয়া৷ এর আগে ‍‍`হিটম্যান‍‍`-এর অনুপস্থিতিতে বেশ কয়েকটি ম্যাচে দলকে নেতৃত্বও দিয়েছেন, জিতেছেন সিরিজও৷ তাই পরবর্তী টি-২০ বিশ্বকাপে যে অধিনায়ক হিসেবে হার্দিক পান্ডিয়ারই পাল্লা ভারী, সে বিষয়ে সন্দেহ নেই৷ এদিকে বিশ্বকাপ আসতে দেরি থাকলেও, এখনই হার্দিকের মাথায় বিশ্বসেরা হওয়ার ভাবনা৷ ভারত-শ্রীলঙ্কা সিরিজের আগেই তাই তাঁর মুখে শোনা গেল ভবিষ্যতের বার্তা।

হার্দিকের কথায়, তাঁর পাখির চোখ শুধুই বিশ্বকাপ। এটাই তাঁর নতুন বছরের সংকল্প। বরোদার অলরাউন্ডার জানান,“বিশ্বকাপের থেকে কিছুই বড় না। কিছু হতে পারেও না। আমি বিশ্বকাপ জিততে চাই। সেই জন্য সাধ্যের মধ্যে সবকিছুই করব। আমি বলব, আমাদের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা যথেষ্ট। বাকিটা ভবিষ্যতে দেখা যাবে।”  

বিশ্বকাপ জেতা নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী তিনি। সে কথাই তুলে ধরে হার্দিক বলেন, "এক বছর আগে বিষয় অন্যরকম ছিল। আমার সিদ্ধান্ত ছিল মাঠে নেমে আরও ভালো করতে হবে। আমরা টি-২০ বিশ্বকাপ জিততে চেয়েছিলাম। কিন্তু হয়নি। এটাই খেলার অঙ্গ। কী আর করা যাবে! তবে আমি অনেক কিছু অর্জন করতে চাই। এখনও কেরিয়ারে কিছুই অর্জন করিনি। ভবিষ্যতের কথা মাথায় রেখে বিশ্বকাপ জিততে চাই। নতুন বছরের সংকল্প বিশ্বকাপ জেতা। সেটা করারই চেষ্টা করব। নিজেদের সবটা উজাড় করে দেব।"

একইসঙ্গে গত দুই বিশ্বকাপে ভারতের ব্যর্থতা নিয়েও কথা বলেছেন ভারতীয় তারকা৷ তাঁর কথায়, "বিশ্বকাপের আগে সব ঠিক ছিল। আমাদের পরিকল্পনা, অ্যাপ্রোচ, সব একই ছিল। তবে বিশ্বকাপের সময় আমাদের পরিকল্পনা কাজে লাগেনি। বিশেষত আমাদের অ্যাপ্রোচ বিশ্বকাপের আগের মতো ছিল না। তবে আমরা একটা নির্দিষ্ট ধারায় পারফর্ম করে যেতে চাই। আইপিএলের আগে মাত্র ৬টা ম্যাচ পাবো। ফলে খুব বেশি কাজ করার মতো সময় নেই। তবে দীর্ঘমেয়াদী ভিত্তিতে কিছু কাজ শুরু করে দিতে হবে।’’

পাশাপাশি নিজেকে নিয়েও কথা বলেছেন ভারতের এই নয়া অধিনায়ক। হার্দিকের কথায়, "দেখুন আমি শুধু একটাই ভাষা বুঝি। তা হল কঠোর পরিশ্রম। জীবনে অন্য আর কোনও ভাষা আমার জানা নেই। খাদের কিনারা থেকেও ঘুরে দাঁড়াতে পেরেছি এই কঠোর পরিশ্রমের জন্য। শরীরের যত্ন নেব। সেটা আমি করি। চোট-আঘাত আমার হাতে নেই। সেটা বদলাতে পারব না। যা করেছি, তা নিয়ে আমি আত্মবিশ্বাসী।  সেজন্যই আজ এখানে। একটা প্রক্রিয়ার মধ্যে দিয়ে চলি। সেটায় বিশ্বাস করি। সেরা খেলাটাই খেলতে চাই।"