বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

CWG 2022: হকির ফাইনালে অজিদের কাছে ০-৭ গোলে হার! রুপো নিয়েই সন্তুষ্ট হতে হল ভারতকে

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৮:৩১ পিএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০২:৫৫ এএম

CWG 2022: হকির ফাইনালে অজিদের কাছে ০-৭ গোলে হার! রুপো নিয়েই সন্তুষ্ট হতে হল ভারতকে
CWG 2022: হকির ফাইনালে অজিদের কাছে ০-৭ গোলে হার! রুপো নিয়েই সন্তুষ্ট হতে হল ভারতকে

সোনা জয়ের আশা জাগিয়ে কমনওয়েলথ গেমস ২০২২-এ (Commonwealth Games 2022) হকির ফাইনালে পৌঁছে গিয়েছিল ভারতীয় হকি দল (Indian Men‍‍`s Hockey Team)। কিন্তু ফাইনালে দেশবাসীদের হতাশ করলেন মনপ্রীতরা। সোমবার চলতি কমনওয়েলথ গেমসের শেষদিনে পুরুষদের হকির ফাইনালে সাত গোলের মালা হজম করতে হল ভারতকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কার্যত আত্মসমর্পণ করে বসল মনপ্রীত সিং-এর নেতৃত্বাধীন ভারতীয় দল। ফলে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল তাঁদের।

প্রতিপক্ষ কঠিন ঠিকই, কিন্তু এদিন কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারল না মনপ্রীতের দল। এবার প্রথম কমনওয়েলথ গেমসে সোনা জেতার সুযোগ ছিল ভারতের সামনে। টুর্নামেন্টের  শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিলেন ভারতীয় খেলোয়াড়রা। কিন্তু ফাইনাল ম্যাচেই সেই সুযোগ কাজে লাগাতে পারলেন না তাঁরা। ফলস্বরূপ, অজিদের বিরুদ্ধে ০-৭ গোলে পরাজিত হয়ে সোনা তো হাতছাড়া হলই, সঙ্গে সম্মান রক্ষার লড়াইটাও আর জেতা হল না ভারতের।

এদিন ম্যাচের শুরু থেকেই খেলার নিয়ন্ত্রণ টেনে নেয় অস্ট্রেলিয়া। প্রথম কোয়ার্টারে দুই গোল হজম করে বসে ভারত। দ্বিতীয়া কোয়ার্টারে ভারতের উপর আক্রমণের চাপ আরও বাড়াতে থাকে অজিরা। দ্বিতীয় কোয়ার্টারে আরও ৩ গোল করে দেয় তারা। ফলে ম্যাচের হাফ টাইমেই ০-৫ গোলে পিছিয়ে যায় ভারতীয় দল। তখনই যেন ম্যাচের পরিণতি লেখা হয়ে গিয়েছিল। 

০-৫ গোলে পিছিয়ে থেকেও তৃতীয় কোয়ার্টারে ঘুরে দাঁড়াতে ব্যর্থ হন মনপ্রীতরা। তৃতীয় কোয়ার্টারে আরও একটি গোল হজম করে ভারতীয় দল আর শেষ কোয়ার্টারে ফের এক গোল করে দেয় অজিরা। ফলে সাত গোল হজম করে ম্যাচ শেষ করে ভারত। কমনওয়েলথে সারা টুর্নামেন্টে ভাল খেলার পরেও ফাইনালে অজিদের কাছে হেরে সোনা হাতছাড়া করে বসল ভারতীয় হকি দল।

প্রসঙ্গত, ১৯৯৮ সাল থেকে এখনও পর্যন্ত সাতবার হকির প্রতিযোগিতা হল কমনওয়েলথ গেমসে। আর এর মধ্যে মোট তিনবার ফাইনালে উঠেও একবারও জিততে পারেনি ভারতীয় হকি দল। ২০২২ কমনওয়েলথের আগে ২০১০ এবং ২০১৪ সালে কমনওয়েল গেমসেও হকির ফাইনালে পৌঁছেছিল ভারতীয় দল। কিন্তু সেই অজিদের কাছেই হার স্বীকার করতে হয়েছিল। এবারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল।