শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

CWG 2022: হাতছাড়া সোনা! অজিদের বিরুদ্ধে জেতা ম্যাচ হেরে রুপোর পদক পেলেন হরমনপ্রীতরা

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১১:৪৩ এএম | আপডেট: আগস্ট ৮, ২০২২, ০৫:৪৩ পিএম

CWG 2022: হাতছাড়া সোনা! অজিদের বিরুদ্ধে জেতা ম্যাচ হেরে রুপোর পদক পেলেন হরমনপ্রীতরা
CWG 2022: হাতছাড়া সোনা! অজিদের বিরুদ্ধে জেতা ম্যাচ হেরে রুপোর পদক পেলেন হরমনপ্রীতরা

লড়াই করেও হাতছাড়া সোনা। বার্মিংহ্যাম কমনওয়েলথে (Commonwealth Games 2022) রুপো নিয়েই সন্তুষ্ট হতে হল ভারতীয় মহিলা ক্রিকেট দলকে (Indian Women‍‍`s Cricket Team)৷ রবিবার, কমনওয়েলথের মেগা ফাইনালে অজিদের বিরুদ্ধে ৯ রানে হেরে যান হরমনপ্রীতরা৷ অথচ ম্যাচ একটা সময় ভারতের বশেই ছিল৷ প্রায়ও জিতেও গেছিলেন ভারত-কন্যারা। কিন্তু শেষ পর্যন্ত মুহূর্তের ভুলে হেরে বসতে হয় তাঁদের। আর জেতা ম্যাচ হেরে স্বর্ণপদকও আর জেতা হল না হরমনপ্রীতদের।

এদিন কমনওয়েলথে টানটান উত্তেজনার এক ফাইনাল দেখল গোটা ক্রিকেট বিশ্ব। ভারতের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক মেগ ল্যানিং। ওপেনার অ্যালিসা হিলি অল্প রানে আউট হয়ে গেলেও দুরন্ত অর্ধ শতরান করেন আরেক ওপেনার ব্রেথ মুনি (৪১ বলে ৬১)। এছাড়াও রান পান অধিনায়ক ল্যানিং এবং অ্যাশলে গার্ডনার৷ শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬১ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া। ভারতের হয়ে ২টি গুরুত্বপূর্ণ উইকেট নেন রেণুকা সিং এবং স্নেহ রানা৷ ১টি করে উইকেট নিয়েছেন দীপ্তি শর্মা এবং রাধা যাদব৷

অজিদের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে বসে ভারত। মাত্র তিন ওভারের মধ্যেই ভারতের দুই ওপেনার স্মৃতি মান্ধানা (৬) এবং শেফালি বর্মা (১১) প্যাভিলিয়নে ফিরে যান। এরপর ভারতকে টেনে তোলেন অধিনায়ক হরমনপ্রীত কৌর (৪৩ বলে ৬৫ রান)। জেমিমা রড্রিগেজকে (৩৩ বলে ৩৩ রান) সঙ্গে নিয়ে শুরু করেন পাল্টা আক্রমণ। দুজনের মধ্যে ৯৬ রানের পার্টনারশিপ গড়ে ওঠে। এখান থেকে ভারতের জয়ের জন্য দরকার ছিল মাত্র ৩৪ বলে ৪৪ রান। হাতে তখনও রয়েছে আট উইকেট। তবে মিডল অর্ডারের ব্যর্থতার জন্য জেতা ম্যাচ হেরে বসেন হরমনপ্রীতরা।

ভারত যখন জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে ঠিক তখনই পরপর আউট হন জেমিমা এবং স্বয়ং টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন। এরপরই একে একে উইকেট পড়তে শুরু করে ভারতের। ধস নামে ব্যাটিংয়ে। তারপর আর মাত্র ৩০ রানের মধ্যেই প্যাভিলিয়নে ফিরে যায় পুরো দল৷ শেষ দিকে দীপ্তি শর্মা (৮ বলে ১৩) খানিক চেষ্টা করলেও আর ম্যাচ বাঁচাতে পারেননি। শেষ দুই ওভারে পরপর উইকেট হারিয়ে তীরে এসে তরী ডোবে ভারতের। ৯ রানের ব্যবধানে ম্যাচ হেরে যান ভারতের প্রমীলা বাহিনী।

ম্যাচ হেরে সোনা হাতছাড়া হলেও রুপোর পদক আসে ভারতের ঝুলিতে৷ যদিও এভাবে জেতা ম্যাচ মাঠে ফেলে আসায় কার্যত হতাশ দেশের ক্রীড়াপ্রেমীদের একাংশ৷ এমনকি দেশের একাধিক প্রাক্তন ক্রিকেটারও ভারতীয় ব্যাটিংয়ের সমালোচনা করেন। তবে ফাইনালে হরমনপ্রীতদের লড়াইকেও সম্মান জানিয়েছেন অধিকাংশ জন। ম্যাচ হারলেও প্রথমবার কমনওয়েলথে নেমেই রুপো জেতায় ভারত-কন্যাদের নিয়ে গর্ব বোধও করছেন দেশবাসীরা।