শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

পুরুষ ক্রিকেটারদের জার্সি কেটেই তৈরি হত মহিলাদের জার্সি! বিস্ফোরক অভিযোগ জানান ‍‍`ইনি‍‍`

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০৩:১৭ পিএম | আপডেট: এপ্রিল ১৯, ২০২২, ০৯:১৭ পিএম

পুরুষ ক্রিকেটারদের জার্সি কেটেই তৈরি হত মহিলাদের জার্সি! বিস্ফোরক অভিযোগ জানান ‍‍`ইনি‍‍`
পুরুষ ক্রিকেটারদের জার্সি কেটেই তৈরি হত মহিলাদের জার্সি! বিস্ফোরক অভিযোগ জানান ‍‍`ইনি‍‍`

দিন কয়েক আগেই বিশ্ববন্দিত ব্যাটার তথা প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে অনিল কুম্বলের ঠাণ্ডা লড়াই নিয়ে বিস্ফোরক সব তথ্য ফাঁস করেছিলেন বিসিসিআইয়ের প্রাক্তন কম্পট্রোলার এবং অডিটার জেনারেল অফ ইন্ডিয়া (CAG) বিনোদ রাই (Vinod Rai)।  নিজের বই ‘নট জাস্ট আ নাইটওয়াচম্যান’-এ কোহলি-কুম্বলে দ্বৈরথ নিয়ে নানা গোপন কথা তুলে ধরেন তিনি। সেই রাই-ই এবার প্রকাশ্যে আনলেন বিসিসিআই-এর অন্দরমহলের বিস্ফোরক সব সত্যি।

বিনোদ রাই একজন আইএএস অফিসার, যিনি ভারতের কম্পট্রোলার এবং অডিটর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৭ সালে, সুপ্রিম কোর্ট তাঁকে বিসিসিআই-এর কার্যকারিতা তত্ত্বাবধানের জন্য প্রশাসক কমিটির (COA) প্রধান হিসেবে নিযুক্ত করেছিল। ২০১৯ সালের শেষের দিকে COA ক্ষয়প্রাপ্ত না হওয়া পর্যন্ত রাই এই ভূমিকায় কাজ করেছিলেন। তিনিই এবার বিসিসিআই-এর বিরুদ্ধে মুখ খুলে তুলে ধরলেন মারাত্মক সব অভিযোগ।

সম্প্রতি ‍‍`দ্য উইক‍‍`কে দেওয়া নিজের এক সাক্ষাৎকারে বিনোদ রাই জানান, যখন তিনি ভারতীয় ক্রিকেটকে নিয়ে কাজ করেছিলেন, তখন তাঁর জীবনের সবচেয়ে বড় আক্ষেপ হচ্ছে তিনি মহিলা ক্রিকেটকে বেশি সময় দিতে পারেননি। সেই সঙ্গে তিনি এও অভিযোগ করেন যে, পুরুষ ক্রিকেটারদের জার্সি কেটে তা ফের সেলাই করেই মহিলা ক্রিকেটারদের জার্সি  বানানো হত৷

রাইয়ের কথায়, "মহিলা ক্রিকেট দলকে যতটা মনোযোগ দেওয়া উচিৎ ততটা দেওয়া হয় বলে আমার মনে না। ২০০৬ অবধি আদৌ মহিলা ক্রিকেটকে কোনও গুরুত্ব দেওয়া হত না। এরপর শরদ পাওয়ার প্রথম চেষ্টা করেন মহিলা ও পুরুষ ক্রিকেট অ্যাসোসিয়শনকে এক করতে৷" তিনি আরও বলেন, "আমি যখন জানতে পারি পুরুষদের ক্রিকেট জার্সি কেটে তা ফের সেলাই করে মহিলাদের জন্য জার্সি বানানো হত, আমি তখন চমকে উঠি৷ আমি তখন নাইকিকে ফোন করে জানাই যেটা হচ্ছে সেটা হতে পারে না। মহিলাদের জন্য আলাদা ডিজাইন করতে হবে৷"

বিনোদ রাই আরও অভিযোগ জানান, "২০১৭ সালের মহিলা বিশ্বকাপের সময়  ভারতীয় মহিলা ক্রিকেট দলকে সকালে সঠিক ব্রেকফাস্ট অবধি দেওয়া হয়নি৷ সেই সময় মহিলা ক্রিকেট দলের সদস্যদের সিঙারা খেয়ে ব্রেকফাস্ট সারতে হয়েছিল।" সব শেষে তিনি বলেন, "আমার মনে হয় মহিলারা আরও ভাল সুবিধা পেতে পারেন৷ ট্রেনিং, কোচিং, ক্রিকেটিং গিয়ার, ট্রাভেলের সুযোগ সুবিধা এবং সব শেষে ম্যাচ ফি-র মতো বিষয়গুলির কথা বলছি৷ এই সব বিষয়গুলিতে মহিলা ক্রিকেট অনেক পিছিয়ে ছিল। আমরা সেগুলি ঠিক করার চেষ্টা করেছি৷"